7.4 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

আদিবাসী নেতা ও গভর্নর জেনারেলের কিং চার্লসের সঙ্গে বৈঠক

আদিবাসী নেতা ও গভর্নর জেনারেলের কিং চার্লসের সঙ্গে বৈঠক
অভিষেকের আগে গভর্নর জেনারেল মেরি সিমোন এক বিবৃতিতে বলেন আজকের দিনটি আদিবাসী জনগণের জন্য কানাডার জন্য এবং রাজপরিবারের সঙ্গে আমাদের সম্পর্কের জন্য ঐতিহাসিক কিং চার্লস আদিবাসী নেতাদের সঙ্গে বৈঠকে সম্প্রীতির প্রতি তার প্রতিশ্রুতির কথা ব্যক্ত করেছেন

কিং চার্লস বৃহস্পতিবার কানাডার আদিবাসী নেতা ও গভর্নর জেনারেলের সঙ্গে বৈঠক করেছেন। আসেম্বলি অব ফার্স্ট নেশন্স চিফ রোজঅ্যানি আর্কিবল্ড, মেটিস ন্যাশনাল কাউন্সিলের প্রেসিডেন্ট ক্যাসিডি ক্যারোন এবং ইনুইট তাপিরিত কানাতামির প্রেসিডেন্ট শনিবার রাজার অভিষেক অনুষ্ঠানেও অংশ নেন।

অভিষেকের আগে গভর্নর জেনারেল মেরি সিমোন এক বিবৃতিতে বলেন, আজকের দিনটি আদিবাসী জনগণের জন্য, কানাডার জন্য এবং রাজপরিবারের সঙ্গে আমাদের সম্পর্কের জন্য ঐতিহাসিক। কিং চার্লস আদিবাসী নেতাদের সঙ্গে বৈঠকে সম্প্রীতির প্রতি তার প্রতিশ্রুতির কথা ব্যক্ত করেছেন।

- Advertisement -

সিমোন হচ্ছেন কানাডায় রাজ পরিবারের প্রতিনিধি এবং দেশের প্রথম আদিবাসী গভর্নর জেনারেল। এ ধরনের বৈঠকের পেছনে তিনি সক্রিয় ভূমিকা রেখেছেন বলে মনে করা হচ্ছে। এ ধরনের বৈঠক এই প্রথম।

সিমোন বলেন, কানাডা ও আদিবাসী জনগণের সঙ্গে সম্প্রীতির গুরুত্বের বিষয়টি রাজা অনুধাবন করেছেন। এ ধরনের আলোচনা খুবই গুরুত্বপূর্ণ। এ ধরনের আালোচনা ধীরে ধীরে শুরু হয় এবং পরবর্তীতে গতি পায়। শেষ পর্যন্ত আদিবাসীদের সঙ্গে সম্পর্ক নবায়নের ভিত্তি রচনা করে দেয়।

রাজার সঙ্গে ওই বৈঠক এক ঘণ্টা স্থায়ী হয় এবং পরিবেশ, বিনিয়োগ, ব্রিটিশ মিউজিয়াম থেকে সাংস্কৃতিক স্মারক ফেরত দেওয়া এবং নিখোঁজ ও নিহত আদিবাসী নারীদের বিষয়েও বৈঠকে আলোচনা হয় বলে জানা গেছে। তিন আদিবাসী নেতা বলেন, বৈঠকের লক্ষ্য ছিল ইতিবাচক সম্পর্ক প্রতিষ্ঠা, যা ভবিষ্যতে আরও কঠিন আলোচনার রাস্তা তৈরি করে দেবে।

২০২২ সালের মে মাসে কানাডা সফরের সময় কিং চার্লস কানাডিয়ান আদিবাসী নেতাদের সঙ্গে বৈঠক করেন। ইয়র্কনাইফে সমাপনী বক্তৃতায় তিনি বলেন, আবাসিনক স্কুলের বেঁচে যাওয়া ব্যক্তিদের সঙ্গে বৈঠকে যে কাহিনী তিনি শুনেছেন তা তাকে গভীরভাবে আলোড়িত করেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles