1.8 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

কানাডা-ভারত বাণিজ্য চুক্তির আশা

কানাডা-ভারত বাণিজ্য চুক্তির আশা
ভারতের বাণিজ্যমন্ত্রী পিয়ূস গয়াল অটোয়াতে কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এনজির সঙ্গে সোমবার বৈঠক করেন পরদিন বড় ব্যবসায়ী প্রতিনিধি নিয়ে টরন্টোতে আসেন তিনি

দীর্ঘ এক দশক ধরে আলোচনার পর চলতি বছরই ভারত ও কানাডা বাণিজ্য চুক্তির স্বাক্ষর করবে বলে আশা করছে কর্পোরেট কানাডা। ভারতের বাণিজ্যমন্ত্রীর অন্টারিও সফর ঘিরে এই আশাবাদ তৈরি হয়েছে।

বিজনেস কাউন্সিল অব কানাডার প্রধান গোল্ডি হায়ডার বলেন, এ জন্য আর কোনো চেষ্টার প্রয়োজন আছে বলে আমার মনে হয় না। বাণিজ্যের জন্য গণতন্ত্র যে কাজ করতে পারে সেটা প্রদর্শনের সক্ষমতা আমাদের থাকা দরকার। কারণ, তারা যখন বাণিজ্যের কাজ করে তখন তারা আসলে জনগণের জন্যই কাজ করে।

- Advertisement -

ভারতের বাণিজ্যমন্ত্রী পিয়ূস গয়াল অটোয়াতে কানাডার বাণিজ্যমন্ত্রী মেরি এনজির সঙ্গে সোমবার বৈঠক করেন। পরদিন বড় ব্যবসায়ী প্রতিনিধি নিয়ে টরন্টোতে আসেন তিনি।

এক সাক্ষাৎকারে হায়ডার বলেন, এই সফরে উভয় পক্ষ চলতি বছরই বাণিজ্য চুক্তিতে পৌঁছাবে বলে আমি আশাবাদী। কারণ, ২০১০ সাল থেকে একাধিক আলোচনা চলছে এবং নির্বাচনী চক্র এই আলোচনাকে আরও দীর্ঘয়িত করতে পারে।
বহু দশক ধরে বাইরের বিশ^ ভারতকে দেখে এসেছি দরদ্রি দেশ হিসেবে। তাদের বাজার সুরক্ষিত, যেখানে কোনো বিদেশি কোম্পানির পক্ষে গিয়ে শপ প্রতিষ্ঠা করা বেশ কঠিন। হায়ডার বলেন, যদিও অস্ট্রেলিয়া ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে দেশটির বাণিজ্য চুক্তি এটা প্রমাণ করেছে যে, তারা বৈচিত্র্যের পথে রয়েছে। জটিল সেমিকন্ডাক্টর, ভ্যাকসিন ও লাইফ সায়ের্নস রিসার্চের ক্ষেত্রে পাওয়ার হাউস হওয়ার পথে রয়েছে ভারত। উত্তর আমেরিকানদের প্রতি সম্মান রেখে বলছি, আপনাদের এটা বুঝতে হবে যে, স্লামডগ মিলিয়নার কোনো ডকুমেন্টারি নয়।
হায়ডার নিজেও ভারতীয় বংশোদ্ভুত।

কানাডায় অভিবাসীদের সবচেয়ে বড় উৎস ভারত। তাদেরে মধ্যে ডেটা বিশেষজ্ঞ যেমন আছে, একইভাবে আছে শিক্ষার্থী ও অস্থায়ী বিদেশি কর্মী। কানাডার বিদেশি বিনিয়োগেরও অন্যতম শীর্ষ গন্তব্য ভারত। বিশেষ করে পেনশন তহবিল ও ব্রুকফিল্ড কর্পোরেশনের মতো কোম্পানি।

নভেম্বরে লিবারেলরা তাদের ইন্দো-প্যাসিফিক কৌশলে ভারতকে গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে চিহ্নিত করে। এই কৌশলে এই অঞ্চলের দেশগুলোর সঙ্গে আরও শক্তিশালী অর্থনৈতিক ও প্রতিরক্ষা সম্পর্কের কথা বলা হয়েছে, যাতে করে চীনের প্রভাব কাটিয়ে ওঠা যায়।

- Advertisement -

Related Articles

Latest Articles