4.4 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

কানাডিয়ান মুদ্রায় রাজার ছবি

কানাডিয়ান মুদ্রায় রাজার ছবি
মুদ্রার পরবর্তী নকশায় রানী দ্বিতীয় এলিজাবেথের স্থলে রাজার ছবি ব্যবহার করতে ব্যাংক অব কানাডাকে নির্দেশনা দেওয়া হয়েছে রাজার ছবিসম্বলিত মুদ্র্রা নকশা তৈরির দায়িত্ব রয়্যাল কানাডিয়ান মিন্টের

কানাডার ২০ ডলারের নোট এবং কয়েনে অবশেষে রানীর স্থলে রাজার ছবি যুক্ত হচ্ছে। শনিবার রাজার অভিষেক অনুষ্ঠানে এই ঘোষণা দিয়েছে ফেডারেল সরকার।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, মুদ্রার পরবর্তী নকশায় রানী দ্বিতীয় এলিজাবেথের স্থলে রাজার ছবি ব্যবহার করতে ব্যাংক অব কানাডাকে নির্দেশনা দেওয়া হয়েছে। রাজার ছবিসম্বলিত মুদ্র্রা নকশা তৈরির দায়িত্ব রয়্যাল কানাডিয়ান মিন্টের।

- Advertisement -

১৯৩৫ সাল থেকে কেন্দ্রীয় ব্যাংক ও ১৯০৮ সালে মিন্ট মুদ্রা তৈরির পর থেকে বিদ্যমান রাজা বা রানীর ছবি তাতে ব্যবহৃত হয়ে আসছে।

মুদ্রায় ছবি ব্যবহারের মধ্য দিয়ে রাজাকে সম্মান দেখাতে ব্রিটেনের পথে কানাডা হাঁটবে কিনা এ নিয়ে আলোচনার মধ্যেই এ ঘোষণা এলো। তবে অস্ট্রেলিয়া এ পথে যায়নি। তারা নিজস্ব নকশায় পাঁচ ডলারের নোট ছাপতে যাচ্ছে।
রাজার ছবি ব্যবহার করে নিয়মিত স্ট্যাম্প বিতরণ এরই মধ্যে শুরু করেছে কানাডা পোস্ট।

রাষ্ট্রের পধান হিসেবে রাজার অভিষেকের প্রতি সম্মান জানাতে রাজধানীতে শনিবার সকালে অনুষ্ঠানের আয়োজন করে ফেডারেল সরকার। পার্লামেন্ট হিল থেকে ২১বার তপোধ্বনির মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়। নির্বাচিত প্রতিনিধি ও সম্মানীত ব্যক্তিরা অটোয়ার ওই অনুষ্ঠানে অংশ নিয়ে বক্তব্য রাখেন। সংগীতানুষ্ঠানেরও আয়োজন করা হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles