4 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

টরন্টোতে কন্ডোর দাম বাড়বে

টরন্টোতে কন্ডোর দাম বাড়বে
বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে ২০২৩ সালের প্রথম প্রান্তিকে কন্ডো অ্যাপার্টমেন্টের বিক্রয়মূল্য আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ১১ দশমিক ৪ শতাংশ কম ছিল

চলতি বছরের শেষ দিকে টরন্টোর কন্ডোমিনিয়ামের দাম ঘুরে দাঁড়াবে বলে নতুন এক প্রতিবেদনে জানিয়েছে টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড (টিআরআরইবি)। গত বছর দুই অংকের ঢ়রে মূল্য পড়ে যাওয়ার পরও তা ঘুরে দাঁড়াবে।

বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের প্রথম প্রান্তিকে কন্ডো অ্যাপার্টমেন্টের বিক্রয়মূল্য আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ১১ দশমিক ৪ শতাংশ কম ছিল। এ ছাড়া এই সময়ে বিক্রি কম ছিল গত বছরে প্রথম প্রান্তিকের তুলনায় ৪২ দশমিক ৯ শতাংশ। ব্যাংক অব কানাডার আগ্রাসী সুদের হার বৃদ্ধির ফলে ক্রেতা ও বিক্রেতাদের অনেকে বাজারের বাইরে চলে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছিল

- Advertisement -

যদিও জনসংখ্যার শক্তিশালী বৃদ্ধি জনবহুল আবাসন বাজার এবং বিপুল সংখ্যক প্রথমবারের মতো ক্রেতার কারণে চলতি বছরের শেষ দিকে কন্ডোমিনিয়ামের দাম ঘুরে দাঁড়াবে বলে মনে করছে টিআরআরইবি। টিআরআরইবির প্রেসিডেন্ট পল ব্যারন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, সুদের হার বৃদ্ধি সত্ত্বেও কন্ডোর জন্য মর্টগেজ পেমেন্ট এখনো অনেক সম্ভাব্য ক্রেতার বাড়ি ভাড়ার কাছাকাছি। এ ছাড়া ইকুইটি বৃদ্ধি ও দীর্ঘমেয়াদে সম্পদ তৈরিতে বাড়ির মালিকানার শক্তিশালী ভূমিকা রয়েছে।

টরন্টোতে ২০২৩ সালে প্রথম প্রান্তিকে কন্ডোর গড় বিক্রয়মূল্য ছিল ৭ লাখ ২৬ হাজার ৬৬৪ ডলার। ২০২২ সালের একই প্রান্তিকে এর দাম ছিল যেখানে ৮ লাখ ৯ হাজার ৮৭৯ ডলার। কিন্তু প্রথমবারের মতো সম্ভাব্য ক্রেতারা বাজারে প্রবেশ করায় চলতি বছর কন্ডোমিনিয়ামের দাম বাড়বে বলে মনে করা হচ্ছে।

গ্রেটার টরন্টো এরিয়াতে (জিটিএ) এপ্রিলে বাড়ির গড় বিক্রয়মূল্য ১১ লাখ ৮ হাজার ৬০৬ ডলারে উঠেছিল। আগের মাসে দাম ছিল যেখানে ১০ লাখ ৯৬ হাজার ৫১৯ ডলার। আর গত বছরের একই সময়ের তুলনায় এপ্রিলে বাড়ির দাম ১৫ শতাংশ কম ছিল।

- Advertisement -

Related Articles

Latest Articles