15.8 C
Toronto
বুধবার, মে ১, ২০২৪

অপরিবর্তিত সুদের হার আবাসন বাজারকে উত্তাপ দেবে

অপরিবর্তিত সুদের হার আবাসন বাজারকে উত্তাপ দেবে
রেটসডটসিএর ভিক্টোর ট্র্যান বলেন সুদের হার যে সর্বোচ্চ সীমায় পৌঁছে ক্রেতা ও বিক্রোতাদের কাছে এটা তার শক্তিশালী ইঙ্গিত এটা বাজারে আত্মবিশ্বাস তৈরি করবে এবং বিক্রয় বৃদ্ধিতে সহায়তা করবে

ব্যাংক অব কানাডার সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত আবাসন বাজারকে উত্তাপ দেবে বলে মনে করছেন মর্টগেজ বিশেষজ্ঞরা। ২০২২ সালের মাচ থেকে সুদের হার বদ্ধি শুরু হওয়ার পর টানা দ্বিতীয়বারের মতো সুদের হারে কোনো পারিবর্তন আনল না ব্যাংক অব কানাডা। বতমানে সুদের হার রয়েছে ৪ দশমিক ৫ শতাংশ, যা ক্রয়-বিক্রয়ে ক্রেতা-বিক্রেতাকে আত্মবিশ্বাস দেবে।

রেটসডটসিএর ভিক্টোর ট্র্যান বলেন, সুদের হার যে সর্বোচ্চ সীমায় পৌঁছে ক্রেতা ও বিক্রোতাদের কাছে এটা তার শক্তিশালী ইঙ্গিত। এটা বাজারে আত্মবিশ্বাস তৈরি করবে এবং বিক্রয় বৃদ্ধিতে সহায়তা করবে।

- Advertisement -

এমন এক সময় এই পূর্বাভাস এলো যখন কয়েক মাস ধরে ক্রেতারা আবাসন বাজারের বাইরে রয়েছেন। এমনকি বাড়ির দাম কমে আসার পরও। এর কারণ সুদের হার বৃদ্ধি ঋণকে বেশি ব্যয়বহুল করে তুলেছে।

যদিও টরন্টো ও ভ্যানকুভারের মতো কিছু আবাসন বোর্ড তাদের মার্চ মাসের বিক্রয় তথ্য প্রকাশের সনময় জানায়, ক্রেতাদের ফিরে আসতে দেখা যাচ্ছে এবং শ্লথ বাজারের দিকে নজর দিচ্ছে তারা।

লোয়েস্টরেটসডটসিএর লিয়াহ জøাটকিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, টানা দুই দফা সুদের হার অপরিবর্তিত থাকার ফলে আমরা ভ্যানকুভার ও গ্রেটার টরন্টো এরিয়ার (জিটিএ) মতো জনবহুল আবাসন বাজারগুলোতে কিছুটা উত্তাপ দেখতে পাচ্ছি।

টরন্টো এরিয়ায় মার্চে বাড়ির গড় দাম ছিল ১১ লাখ ৮ হাজার ৬০৬ ডলার। আগের মাসে অর্থাৎ, ফেব্রুয়ারিতে এই এলাকায় বাড়ির গড় দাম ছিল যেখানে ১০ লাখ ৯৬ হাজার ৫১৯ ডলার। টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ড এ মাসে এই তথ্য দিয়েছে।
যদিও গত বছরের মার্চের তুলনায় বাড়ির গড় দাম বর্তমানে ১৫ শতাংশ কম রয়েছে। ২০২২ সালের মার্চে টরন্টোতে বাড়ির গড় দাম ছিল ১২ লাখ ৯৮ হাজার ৬৬৬ ডলার।

ভ্যানকুভার রিয়েল এস্টেট বোর্ড জানিয়েছে, মেট্রো ভ্যানকুভারে আবাসিক বাড়ির কম্পোজিট বেঞ্চমার্ক মূল্য দাঁড়িয়েছে ১১ লাখ ৪৩ হাজার ৯০০ ডলারে, ২০২২ সালের মার্চের তুলনায় যা ৯ দশমিক ৫ শতাংশ এবং চলতি বছরের ফেব্রুয়ারির তুলনায় ১ দশমিক ৮ শতাংশ বেশি।

- Advertisement -

Related Articles

Latest Articles