8.4 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

মাসভিত্তিক প্রথম বাড়ি ভাড়া বৃদ্ধি

মাসভিত্তিক প্রথম বাড়ি ভাড়া বৃদ্ধি
কানাডায় বাড়ি ভাড়া ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত ১ শতাংশ বেড়েছে নভেম্বরের পর এটাই মাসভিত্তিক প্রথম বাড়ি ভাড়া বৃদ্ধি রেন্টালসডটসিএ এবং আরবানেশনের বৃহস্পতিবার প্রকাশিত পতিবেদনে এই তথ্য উঠে এসেছে

কানাডায় বাড়ি ভাড়া ফেব্রুয়ারি থেকে মার্চ পর্যন্ত ১ শতাংশ বেড়েছে। নভেম্বরের পর এটাই মাসভিত্তিক প্রথম বাড়ি ভাড়া বৃদ্ধি। রেন্টালসডটসিএ এবং আরবানেশনের বৃহস্পতিবার প্রকাশিত পতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, শীতে কিছুটা কমার পর বসন্তে বাড়ি ভাড়া আবার বৃদ্ধি পেয়েছে। মার্চে বাড়ি ভাড়া ছিল গড়ে ২ হাজার ৪ ডলার, এক বছর আগের তুলনায় যা ১০ দশমিক ৮ শতাংশ বেশি।

- Advertisement -

আবাসন গবেষণা পতিষ্ঠান আরবানেশনের প্রেসিডেন্ট শন হিল্ডেব্যান্ড বলেন, বসন্তে অতি প্রতিযোগিতাপূর্ণ বাড়ি ভাড়ার বাজারে উন্নীত হয়েছে কানাডা। এর মূলে রয়েছে গত বছর রেকর্ড ১০ লাখ জনসংখ্যা বৃদ্ধি এবং বাড়ির মালিক হওয়ার সামর্থ কম হওয়া। গত বছর সুদের হার বৃদ্ধির ঘটনায় বাড়ি ক্রওয়ের ক্ষমতা কমে গেছে কানাডিয়ানদের। বর্তমান চাহিদার সঙ্গে সরবরাহ খাপ খাওয়াতে না পারায় সামনের মাসগুলোতে বাড়ি ভাড়া আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

লিস্টি সাইট রেন্টালসডটসিএ এবং আরবানেশনের বিশ^াস, বাড়ি ভাড়ার চাহিদা সরবরাহকে ছাপিয়ে যাবে। কারণ, দাবিকৃত ভাড়া গত বছরের তুলনায় গড়ে ৯৬ ডলার বেড়ে গেছে।

পারপাস-বিল্ট ও কন্ডোমিনিয়াম অ্যাপার্টমেন্টের দাবিকৃত ভাড়া ফেব্রুয়ারির তুলনায় মার্চে ১ দশমিক ৫ শতাশ বেড়েছে। এক বছর আগের মাচের তুলনায় বেড়েছে ১০ দশমিক ৯ শতাশ। বতমানে দাবিকৃত ভাড়া বেড়ে দাঁড়িয়েছে গড়ে ১ হাজার ৯৩৭ ডলার।

বাড়ি ভাড়া সবচেয়ে বেশি বেড়েছে ভ্যানকুভারে। এখানে এক শয়নকক্ষের ভাড়া ফেব্রুয়ারির তুলনায় মার্চে ৩ দশমিক ৯ শতাংশ বেড়ে ২ হাজার ৭৪৩ ডলারে পৌঁছেছে। এক বছর আগের একই সময়ের তুলনায় বেড়েছে ৭ দশমিক ৩ শতাংশ। দুই শয়নকক্ষের বাড়ি ভাড়া ফেব্রুয়ারির তুলনায় ১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৬৫৩ ডলার। ২০২২ সালের মার্চের তুলনায় চলতি বছরের একই সময়ে দুই শয়নকক্ষের একটি বাড়ির ভাড়া বেড়েছে ২ দশমিক ৫ শতাংশ।

টরন্টোতে এক শয়নকক্ষের একটি বাড়ির ভাড়া ফেব্রুয়ারির তুলনায় ১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে গড়ে ২ হাজার ৫০৬ ডলার। আর এক বছর আগের মার্চের তুলনায় বেড়েছে ২২ দশমিক ২ শতাংশ। এ ছাড়া দুই শয়নকক্ষের বাড়ি ভাড়া ফেব্রুয়ারির তুলনায় দশমিক ৮ শতাংশ বেড়ে হয়েছে ৩ হাজার ২৮৬ ডলার। ২০২২ সালের মার্চের তুলনায় টরন্টোতে দুই শয়নকক্ষের একটি বাড়ির ভাড়া বেড়েছে ৯ দশমিক ৭ শতাংশ।

- Advertisement -

Related Articles

Latest Articles