17.6 C
Toronto
সোমবার, মে ৬, ২০২৪

গরমের আতঙ্ক হিট স্ট্রোক, এড়াবেন যেভাবে

গরমের আতঙ্ক হিট স্ট্রোক, এড়াবেন যেভাবে
<br >প্রতীকী ছবি

কয়েক দিন ধরেই গরমে পুড়ে ছারখার পুরো দেশ। সকালের রোদও যেন ঝলসে দেয় গায়ের ত্বক। কবে কমবে এই তাপদাহ আর গরমের পারদ তা এখনো নিশ্চিত নয় আবহাওয়া অধিদপ্তরও। কিন্তু বাইরে যত গরমই হোক না কেন পেশার তাগিদে প্রচণ্ড রোদ উপেক্ষা করে বাইরে বের হতে হচ্ছে মানুষকে। আর এই গরমের সবচেয়ে বড় আতঙ্ক প্রাণঘাতী সমস্যা ‘হিট স্ট্রোক’।

হিট স্ট্রোকে সাধারণত যে সমস্যাগুলো দেখা দেয় তা হলো- তীব্র মাথাব্যথা, প্রচণ্ড তৃষ্ণা, পানিশূন্যতা, ঘাম, দ্রুত হৃৎস্পন্দন, শ্বাসকষ্ট, বমি বমি ভাব, বিভ্রান্তি বা প্রলাপ বকা, পেশীতে ব্যথা, দুর্বলতা ও অজ্ঞান হয়ে যাওয়া, ঘাম না হওয়া ইত্যাদি।

- Advertisement -

কিভাবে এড়াবেন হিট স্ট্রোক?

চিকিৎসকদের মতে, সঠিক চিকিৎসা না পেলে ২৫-৩০ শতাংশ ক্ষেত্রে হিট স্ট্রোকে মৃত্যু ডেকে আনে। তাই বাইরে বেরোলে চশমা, ছাতা আর পানি অবশ্যই সঙ্গে রাখা উচিত। সূর্যের আলো সরাসরি গায়ে লাগতে দেওয়া উচিত নয়। গা ঢাকা হালকা সুতির পোশাক পরুন যাতে ঘাম হলে তাড়াতাড়ি শুকিয়ে যায়।

১) গরমে সবার আগে শরীর ঠাণ্ডা রাখুন। এ সময় প্রচুর পরিমাণে পানি পান করুন। এমন সব খাবার খান, যাতে পানির পরিমাণ বেশি।

২) বিভিন্ন ধরনের মৌসুমি ফল এ সময় পাওয়া যায়, যা শরীর ঠাণ্ডা রাখার পাশাপাশি সুস্থ রাখে। সেগুলো বেশি করে খাওয়ার চেষ্টা করুন।

৩) শরীরকে গরম থেকে রক্ষা করার জন্য শসা খুব কার্যকরী। গ্রীষ্মকালে খালি পেটে শসা খেলে ডিহাইড্রেশন ও সান স্ট্রোক থেকে রক্ষা পাওয়া যায়। তাই প্রতিদিন ২-১ টি শসা এমনি বা রস করে খেতে পারেন।

৪) দিনের গরম সময়ে ব্যায়াম এড়িয়ে চলুন। সম্ভব হলে কায়িক পরিশ্রম কম করুন।

৫) কফি, অ্যালকোহল জাতীয় পানীয় থেকে দূরে থাকুন।

- Advertisement -

Related Articles

Latest Articles