16.5 C
Toronto
বুধবার, মে ১৫, ২০২৪

পেন্টাগনের গোপন নথি ফাঁসকারী তরুণকে গ্রেপ্তার করেছে এফবিআই

পেন্টাগনের গোপন নথি ফাঁসকারী তরুণকে গ্রেপ্তার করেছে এফবিআই

অনলাইনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের গোপন সামরিক ও গোয়েন্দা নথি ফাঁসের ঘটনায় ২১ বছর বয়সী এক তরুণকে গ্রেপ্তার করেছে এফবিআই।

- Advertisement -

বৃহস্পতিবার গ্রেপ্তার হওয়া এই তরুণের নাম জ্যাক ডগলাস টিশেরা। সে মার্কিন এয়ার ন্যাশনাল গার্ডের একজন সদস্য।

গোপন নথি ফাঁসের এ ঘটনা যুক্তরাষ্ট্রকে বিশ্বব্যাপী তার মিত্রদের সামনে বিব্রতকর অবস্থায় ফেলেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন ফেডারেল এজেন্টরা টিশেরাকে তার ম্যাসাচুসেটসের ডাইটনের বাড়ি থেকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারের পরপরই শর্টস, টি-শার্ট ও কেডস পরা টিশারাকে দ্রুততার সঙ্গে একটি সাঁজোয়া যানে করে তুলে নিয়ে যাওয়া হয়।

ডাইটন ম্যাসাচুসেটসের বোস্টন শহর থেকে প্রায় ৮০ কিলোমিটার দক্ষিণে একটি গাছপালাময় ছোট শহর। শহরটিতে মাত্র আট হাজার লোকের বাস।

এক সপ্তাহ আগে এই তথ্য ফাঁসের কথা প্রথম বিস্তারিতভাবে জানা যায়। এতে মিত্রদের ওপর গোয়েন্দাগিরির কথা এবং ইউক্রেইনের সামরিক দুর্বলতা ফাঁস হয়ে যাওয়ায় যুক্তরাষ্ট্র বিব্রতকর পরিস্থিতিতে পড়ে।

ফাঁস হওয়া নথিগুলোর বেশিরভাগই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে পোস্ট করা হয়। ২০১০ সালে উইকিলিকস ওয়েবসাইট যুক্তরাষ্ট্রে সাত লাখেরও বেশি গোপন নথি, ভিডিও ও কূটনৈতিক বার্তা ফাঁস করে দিয়েছিল; তারপর থেকে এবারের ঘটনাটিকেই নিরাপত্তার সবচেয়ে গুরুতর লংঘন বলে বিবেচনা করা হচ্ছে।

সার্ভিস রেকর্ড অনুযায়ী টিশেরা ম্যাসাচুসেটসের ওটিস এয়ার ন্যাশনাল গার্ড ঘাঁটির এয়ারম্যান ফার্স্ট ক্লাশ ছিলেন। ২০১৯ সালে তিনি এয়ার ন্যাশনাল গার্ডে যোগ দিয়েছিলেন এবং ‘সাইবার ট্রান্সপোর্ট সিস্টেম জার্নিম্যান’ বা একজন আইটি বিশেষজ্ঞ হিসেবে কাজ করতেন।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড সাংবাদিকদের জানিয়েছেন, গোপনীয় জাতীয় প্রতিরক্ষা তথ্য হস্তান্তর, রেখে দেওয়া ও অননুমোদিত অপসারণের অভিযোগে চলা তদন্তের সঙ্গে সম্পর্ক থাকায় টিশেরাকে খোঁজা হচ্ছিল।

এফবিআই জানিয়েছে, তাদের গোয়েন্দারা ম্যাসাচুসেটসের নর্থ ডাইটনের একটি বাড়িতে ‘অনুমোদিত অভিযান’ চালিয়েছে।

গারল্যান্ড জানিয়েছেন, তেমন কোনো ঘটনা ছাড়াই টিশেরাকে হেফাজতে নেওয়া হয়েছে।

এরিয়াল নিউজের ভিডিওতে দেখা গেছে, মাথার পেছনে দুই হাত রাখা টিশেরাকে পেছন দিকে হাঁটিয়ে একটি সাঁজোয়া যানের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। এরপর তার হাতে হ্যান্ডকাফ পরিয়ে একটি গাড়ির পেছনে বসিয়ে রাখা হয়েছে।

টিশেরার বিরুদ্ধে কী অভিযোগ আনা হবে যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয় তা জানায়নি। তবে জাতীয় প্রতিরক্ষা তথ্য নিজের কাছে রাখা ও তা ছড়িয়ে দেওয়ার জন্য তার বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হতে পারে।

টিশেরাকে শুক্রবার আদালতে হাজির করা হতে পারে বলে বস্টনের মার্কিন অ্যাটর্নি দপ্তরের মুখপাত্র জানিয়েছেন।

- Advertisement -

Related Articles

Latest Articles