13.3 C
Toronto
রবিবার, মে ৫, ২০২৪

ঘাটতি মোকাবিলায় ফোর্ডের পরামর্শ

ঘাটতি মোকাবিলায় ফোর্ডের পরামর্শ
এপ্রিলের সিটি কাউন্সিলের বৈঠকের আাগে ডেপুটি মেয়র জেনিফার ম্যাককেলভি সাংবাদিকদের বলেন মহামারির পর টরন্টো এখনো পুনরুদ্ধার পর্যায়ে আছে

কোভিড-১৯ মহামারির টরন্টো ৯০ কোটি ডলারের বেশি নগদ অর্থের ঘাটতিতে রয়েছে। এজন্য অন্য সরকারের কাছে তহবিল চাওয়া অব্যাহত রাখতে পারে না টরন্টো।
অন্টারিওর হ্যামিল্টনে এক ঘোষণায় এ মন্তব্য করেন প্রিমিয়ার ডগ ফোর্ড। সেখানে আরও বেশি সংখ্রক নার্স নিয়োগে ২০২৩ সালের বাজেট প্রতিশ্রুতি পুনরায় ঘোষণা দেন তিনি। ঘাটতির বিষয়ে প্রশ্ন করা হলে ডগ ফোর্র্ড বলেন, কমকতাদের দক্ষতা বাড়াতে হবে এবং সেই সঙ্গে অপচয় কমিয়ে দক্ষতা ও কার্যকারিতা বৃদ্ধি করতে হবে। টরন্টোকে মনে করতে হবে যে, তারা নিজেদের অর্থই ব্যয় করছে। তাহলেই দেখবেন বড় পরিবর্তন আসছে।

এর আগে টরন্টোর কর্মকর্তারা বলেন, ২০২৪ সাে সেবা ও রক্ষণাবেক্ষণ কাজ উল্লেখযোগ্য কমাতে হবে। কারণ, ফেডারেল ও প্রাদেশিক সরকার মিউনিসিপালিটিগুলোতে উল্লেখযোগ্য তহবিল দিতে অস্বীকার করেছে।

- Advertisement -

এপ্রিলের সিটি কাউন্সিলের বৈঠকের আাগে ডেপুটি মেয়র জেনিফার ম্যাককেলভি সাংবাদিকদের বলেন, মহামারির পর টরন্টো এখনো পুনরুদ্ধার পর্যায়ে আছে। ২০২৪ সালে সেবা দ্রুত কমতে দেখবেন আপনারা। আমরা যদি সহায়তা না পায় তাহলে আমাদের সঞ্চিত অর্থ এ বছর ব্রয় করতে পারবো। কিন্তু এটা ভালো কৌশল নয়।
অন্য সরকারের কাছ থেকে সহায়তা না পেলে ১০০ কোটি ডলারের ঘাটতি হবে বলে মনে করা হচ্ছে। সম্পদ কর বৃদ্ধির মাধ্যমে এই ঘাটতির কিছুটা পোষানো সম্ভব বলে মনে করেন ম্যাককেলভি।

অন্টারিওর বাজেটে কোভিড-১৯ বা আবাসন রাজস্ব ক্ষতি পুষিয়ে নিতে মিউনিসিপালিটিগুলোর জন্য বাড়তি কোনো তহবিলের বরাদ্দ রাখেনি। এর পরিবর্তে টরন্টোর আবাসন ব্যয়ে ট ৮০ লাখ ডলার দেবে বলে ঘোষণা করেছে। এটাই সটির প্রথম অনুরোধ ছিল বলে জানিয়েছেন অন্টারিওর অর্থমন্ত্রী পিটার বেথলেনফালভি।
ফেডারেল সরকার কোভিড-১৯ এর কারণে সৃষ্ট ঘাটতি মোকাবিলায় ২০২০ ও ২০২১ সালে মিউনিসিপালিটিগুলোকে তহবিল জোগান দিয়েছিল। কিন্তু এবারের বাজেটে এ ধরনের কোনো ব্যবস্থা রাখেনি।

- Advertisement -

Related Articles

Latest Articles