8 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

উৎপাদন খাতের জন্য ট্যাক্স ক্রেডিট থাকছে

উৎপাদন খাতের জন্য ট্যাক্স ক্রেডিট থাকছে
উৎপাদন খাতের সদস্যরা যাতে আরও বড় উদ্ভাবনী প্রতিযোগিতাসক্ষম এবং চাকরির সুযোগ সৃষ্টি করতে পারে সেজন্য নতুন একটি ট্যাক্স ক্রেডিটের প্রস্তাব করতে যাচ্ছে ডগ ফোর্ড সরকার

উৎপাদন খাতের সদস্যরা যাতে আরও বড়, উদ্ভাবনী, প্রতিযোগিতাসক্ষম এবং চাকরির সুযোগ সৃষ্টি করতে পারে সেজন্য নতুন একটি ট্যাক্স ক্রেডিটের প্রস্তাব করতে যাচ্ছে ডগ ফোর্ড সরকার। প্রোগ্রেসিভ কনর্জার্ভেটিভ পার্টি ২০২৩ সালের বাজেট উপস্থাপনের আগের দিন এই ঘোষণা দিল।

নতুন আইনে কানাডিয়ান নিয়ন্ত্রিত বেসরকারি কর্পোরেশনের জন্য ফেরতযোগ্য ১০ শতাংশ কর্পোরেট ট্যাক্স ক্রেডিটের ব্যবস্থা থাকবে। এর পরিমাণ দাঁড়াবে বার্ষিক ২০ লাখ ডলার। ভবন, মেশিনারি ও যন্ত্রপাতিতে বিনিয়োগের বিপরীতে এই ট্যাক্স ক্রেডিট মিলবে। সেই সঙ্গে ব্যবসার সহায়তায় আগামী তিন বছরে ৭৮ কোটি ডলার জোগান দেওয়া হবে।

- Advertisement -

প্রিমিয়ার ডগ ফোর্ড বুধবার এক সংবাদ সম্মেলনে বলেন, উৎপাদন খাতকে পুনর্গঠন কর্মসূচির অংশ হিসেবে সরকারের ট্যাক্স ক্রেডিটের এই পরিকল্পনা। আমরা বর্তমানে বৈশি^ক অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্য দিয়ে যাচ্ছি এবং যুক্তরাষ্ট্রের রক্ষণশীল আইনের মুখোমুখি হচ্ছি। এ অবস্থায় উৎপাদন শিল্পগুলো যাতে প্রতিযোগিতাসক্ষম থাকে সেটা নিশ্চিতে আমাদের আরও কিছু করা দরকার। প্রদেশে উৎপাদন খাতের সম্প্রসারণে আমরা যেসব পদক্ষেপ নিচ্ছি এটি সেগুলোর একটামাত্র।

ফোর্ড যখনর এই ঘোষণা দিচ্ছিলেন অর্থমন্ত্রী পিটার বেথলেনফালভি এ সময় তার পাশে ছিলেন। তিনি বলেন, ২০০৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত কানাডার উৎপাদন খাতে কর্মসংস্থান কমেছে ৩ লাখ। ২০২২ সালের আমাদের সরকার বিভিন্ন খাতে ১৫০-এর বেশি বিনিয়োগ চুক্তি পেয়েছিল। এসব খাতের মধ্যে রয়েছে অটোমোটিভ, টেকনোলজি, ম্যানুফ্যাকচারিং এবং লাইফ সায়েন্স। আমাদের পরবর্তী বাজেটের লক্ষ্য হচ্ছে, এই অনিশ্চিত সময়েও যাতে আমাদের কর্মসংস্থান তৈরি হয় ও অর্থনৈতিক প্রবৃদ্ধি আসে সেজন্য বিনিয়োগ আকর্ষণ অব্যাহত রাখা।

- Advertisement -

Related Articles

Latest Articles