8.1 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

ঝুঁকিতে থাকা কানাডিয়ানদের বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ

ঝুঁকিতে থাকা কানাডিয়ানদের বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ
ফাইল ছবি

কোভিড-১৯ এর কারণে গুরুতর অসুস্থ্য হওয়ার ঝুঁকিতে থাকা কানাডিয়ানদের এই বসন্তে বাড়তি বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অন ইমিউনাইজেশন (এনএসি) বলেছে, ৮০ বছর ও তার বেশি বয়সী, যারা লং-টার্ম কেয়ার হোমে এবং অন্য জনবহুল স্থানে থাকেন অথবা যাদের জটিল স্বাস্থ্য সমস্যা রয়েছে তাদের বাড়তি বুস্টার নেওয়া উচিত।

এছাড়া ১৮ বছর ও তার বেশি বয়সী যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল অথবা চিকিৎসা চলছে বা অন্যান্য স্বাস্থ্য সমস্যা রয়েছে তাদেরকেও বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

- Advertisement -

এনএসিআই বলেছে, ৬৫ থেকে ৭৯ বছর বয়সীদেরও ভ্যাকসিন নেওয়া দরকার। বিশেষ করে যাদের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার কোনো ইতিহাস জানা নেই। বুস্টার ডোজ হিসেবে বাইভ্যালেন্ট এমআরএনএ ভ্যাকসিনই প্রথম পছন্দ। সর্বশেষ কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের বা সংক্রমিত হওয়ার ছয় মাস বা তার বেশি সময় অথবা দুটোর মধ্যে যেটা বেশি হয় সেই ব্যবধান রেখে বুস্টার ডোজ নিতে হবে।

ভাইরাসের নতুন ধরনের ওপর নজরদারি অব্যাহত রাখা হবে। বাইভ্যালেন্ট বুস্টারের কার্যকারিতা কতদিন স্থায়ী হয় তার পাশাপাশি পরবর্তী বুস্টার ডোজ নেওয়ার সময়ের ব্যাপারেও সুপারিম করা হবে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles