8.4 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

এক ক্লিকেই লাখ টাকা খোয়ালেন নাগমা!

এক ক্লিকেই লাখ টাকা খোয়ালেন নাগমা!
নাগমা মোরারজি

দিনদিন বেড়েই চলেছে সাইবার প্রতারণা। প্রতিনিয়ত মানুষ এই প্রতারণার ফাঁদে পড়ছে। এবার এই ফাঁদে পড়লেন অভিনেত্রী ও রাজনীতিবিদ নাগমা মোরারজি। ফোনে আসা ম্যাসেজের লিংকে ক্লিক করে প্রায় এক লাখ টাকা খোয়ালেন তিনি!

নাগমা মোরারজি জানিয়েছেন, তার ফোনে ‘কেওয়াইসি’ সংক্রান্ত মেসেজ এসেছিল। তাতে কিছু লিংক দেওয়া ছিল, সেটিই আসলে ফাঁদ ছিল। সেই লিংকে ক্লিক করতেই ঘটে বিপত্তি। এক ব্যক্তি তাকে ফোন করে বলেন, ‘কেওয়াইসি’ সংক্রান্ত বিষয়ে তিনি তাকে সাহায্য করবেন। এরপরই তার কাছে এসেছিল একটি লিংক। যদিও অভিনেত্রীর দাবি, লিংকে ক্লিক করলেও তিনি ব্যাংক অ্যাকাউন্ট সংক্রান্ত কোনো নথি ওই লিংকে শেয়ার করেননি।

- Advertisement -

অভিনেত্রী বলেন, প্রতারক আমার ইন্টারনেট ব্যাংকিংয়ে লগইন করে একটি সুবিধাভোগী অ্যাকাউন্ট তৈরি করেন। সেখান থেকেই আমার প্রায় এক লাখ টাকা স্থানান্তরিত হয়ে যায়। আমার কাছে একাধিক ওটিপি এসেছিল, তাতে বুঝেছি ওরা প্রায় ২০ বার চেষ্টা করেছে। যদিও ওরা অনেক বেশি টাকা আত্মসাৎ করতে পারেনি।

ইতিমধ্যেই নাগমা মোরারজির অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্ত শুরু হয়েছে। মুম্বাই পুলিশের সাইবার শাখার পক্ষ থেকে ইতিমধ্যেই এ ধরনের জালিয়াতি নিয়ে সতর্ক করা হয়েছে। গত কয়েক দিনে প্রায় ৮০ জন এই ফাঁদে পড়েছেন বলে জানানো হয়েছে। এর মধ্যে অভিনেত্রী, রাজনীতিবিদ নাগমা অন্যতম। কিছুদিন আগে অভিনেত্রী শ্বেতা মেননের সঙ্গেও এ ধরনের ঘটনা ঘটে।

এ বিষয়ে মুম্বাই পুলিশের ডিসিপি সাইবার ক্রাইম বলসিংহ রাজপুত বলেন, অনলাইন জালিয়াতির সবচেয়ে সাধারণ ধরনগুলো ব্যাংক, অনলাইন কমার্স প্ল্যাটফরমগুলোর সঙ্গে সম্পর্কিত। যেখানে প্রতারকরা, ব্যাংক বা প্ল্যাটফরমের কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে কোনো ব্যক্তিকে ওটিপি, কেওয়াইসি আপডেট শেয়ার করতে রাজি করান এবং কখনো কখনো ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশের জন্য লিংকও পাঠানো হয়। সেখানে ক্লিক করলেই সব শেষ। তবে মানুষজনের জানা উচিত, ব্যাংক বা প্রতিষ্ঠান সংক্রান্ত কোনো নথি কেউ দাবি করতে পারেন না। কিন্তু দুর্ভাগ্যবশত শিক্ষিত লোকেরা অনলাইন প্রতারণার শিকার হচ্ছেন এবং লাখ লাখ টাকা হারাচ্ছেন।

১৯৯০ সালে সালমান খানের বিপরীতে ‘বাগী’ সিনেমার হাত ধরে বলিউডে পা রাখেন নাগমা। পরবর্তী সময়ে ‘কিং আঙ্কেল’, ‘সুহাগ’, ‘ইয়ালগার’, ‘লাল বাদশা’, ‘চাল মেরে ভাই’, ‘কুনওয়ারা’, ‘আব তুমহারে হাওয়ালে ওয়াতান সাথিয়া’র মতো সিনেমায় অভিনয় করেছেন নাগমা। ২০০৪ সালে কংগ্রেসে যোগ দিয়ে মিরাট আসন থেকে প্রতিদ্বন্দ্বিতাও করেন। ২০১৫ সালে সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সাধারণ সম্পাদক নিযুক্ত হন নাগমা।

- Advertisement -

Related Articles

Latest Articles