8.1 C
Toronto
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪

অ্যান্টি-ইসলামোফোবিক প্রতিনিধির পদত্যাগ চেয়েছে কুইবেক সরকার

অ্যান্টি-ইসলামোফোবিক প্রতিনিধির পদত্যাগ চেয়েছে কুইবেক সরকার
ফেডারেল সরকার মনোনীত প্রতিনিধি আমিরা এলঘাওয়াবির পদত্যাগ দাবি করেছে কুইবেক সরকার

ইসলামোফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ফেডারেল সরকার মনোনীত প্রতিনিধি আমিরা এলঘাওয়াবির পদত্যাগ দাবি করেছে কুইবেক সরকার। ২০১৯ সালে অটোয়ার একটি সংবাদপত্রে লেখা মতামতের কারণে এই দাবি তুলেছে তারা। ওই মতামতে তিনি বলেন, কুইবেকের বাসিন্দারা মুসলিমবিরোধী মনোভাব দ্বারা প্রভাবিত।

কানাডার সঙ্গে সম্পর্ক ও র্ধমনিরপেক্ষতার দায়িত্বে থাকা কুইবেকের মন্ত্রী রবার্জ বলেছেন, আমিরা পদত্যাগ না করলে অটোয়াকে অবশ্যই দ্রুত তাকে বরখাস্ত করতে হবে। প্রদেশ প্রাথমিকভাবে তাকে ক্ষমা চাইতে বলেছিল। কিন্তু তিনি তা করেননি। এখন তিনি বলছেন, তিনি কাজ চালিয়ে যাবেন। তিনি তার ঘৃণাত্মক বক্তব্যকে ন্যায্যতা দিতে চাইছেন। এটা গ্রহণযোগ্য নয়। তাকে অবশ্যই পদত্যাগ করতে হবে। তিনি যদি স্বেচ্ছায় পদত্যাগ না করেন তাহলে সরকারকে অবশ্যই তাকে বরখাস্ত করতে হবে।

- Advertisement -

কুইবেকের বিল ২১ এর সমালোচনা করে ২০১৯ সালে অটোয়া সিটিজেনে একটি মতামত কলাম লেখেন আমিরা। তিনি ও তার সহলেখক কানাডিয়ান জিউশ কংগ্রেসের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা বার্নি ফারবার বলেন, কুইবেকের বেশিরভাগ মানুষকে মনে হয় তারা আইনের শাসন দিয়ে নয়, মুসলিমবিরোধী ভাবাবেগ দিয়ে তাড়িত হন। লেজার মার্কেটিংয়ের এক সমীক্ষায় দেখা গেছে, ইসলামের ব্যাপারে নেতিবাচক ধারণা পোষণকারী কুইবেকের ৮৮ শতাংশ বাসিন্দা বিল ২১ এর সমর্থক।

তবে গত শুক্রবার এক টুইটে আমিরা বলেছেন, কুইবেকের বাসিন্দারা ইসলামোফোবিক বলে আমার বিশ্বাস হয় না। আমার আগের মন্তব্য ছিল বিল ২১ নিয়ে পরিচালিত একটি সমীক্ষার ভিত্তিতে। বর্ণবাদ মোকাবিলায় আমি সব প্রদেশ ও অঞ্চলের অংশজনদের সঙ্গে কাজ করা নিশ্চিত করবো।

আমিরার এই টুইট কুইবেক সরকারের জন্য যথেষ্ট না হলেও প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে যথেষ্টই সন্তুষ্ট করেছে। সোমবার সাংবাদিকরা প্রশ্ন করলে প্রধানমন্ত্রী বলেন, হ্যা. আমি সন্তুষ্ট। বিভিন্ন আইনের প্রভাব নিয়ে অনেক বছর ধরেই তিনি সতর্ক চিন্তাভাবনা করেছেন। তার দায়িত্ব এখন সরকার ও প্রত্যেককে সামনে এগিয়ে যেতে সহায়তা করা।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles