1.6 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

জানুয়ারিতে কানাডায় দেড় লাখ নতুন চাকরি

জানুয়ারিতে কানাডায় দেড় লাখ নতুন চাকরি
সুদের উচ্চ হার চাকরির বাজারের ওপর প্রভাব ফেলবে বলে ধারণা করা হঔের কানাডিয়ান শ্রমবাজারে শ্লথতার কোনো ইঙ্গিত দেখা যাচ্ছে না

সুদের উচ্চ হার চাকরির বাজারের ওপর প্রভাব ফেলবে বলে ধারণা করা হঔের কানাডিয়ান শ্রমবাজারে শ্লথতার কোনো ইঙ্গিত দেখা যাচ্ছে না। শুক্রবার প্রকাশিত স্ট্যাটিস্টিকস কানাডার প্রতিবেদন বলছে, জানুয়ারিতে কানাডার অর্থনীতিতে নতুন করে দেড় লাখ কর্মসংস্থান হয়েছে।
প্রতিবেদন অনুযায়ী, কানাডায় বেকারত্বের হার এখনো ৫ শতাংশে স্থির রয়েছে। গত গ্রীষ্মে রেকর্ড সর্বনিম্ন ৪ দশমিক ৯ শতাংশে নেমে এসেছিল বেকারত্বের হার।

সেপ্টেম্বর থেকেই কানাডার অর্থনীতিতে কর্মসংস্থান উর্ধ্বমুখী রয়েছে। সেই থেকে এ পর্যন্ত অর্থনীতিতে নতুন করে কর্মসংস্থান হয়েছে ৩ লাখ ২৬ হাজার। সুদের হার বৃদ্ধির ফলে অর্থনীতিতে শ্লথতার প্রভাব কর্মসংস্থানের ওপর পড়বেÑএমন পূর্বাভাসের মধ্যেই এই পরিসংখ্যান সামনে এলো।

- Advertisement -

গত ২৫ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংক এই ইঙ্গিত দিয়েছে যে, আপাতত সুদের হার বৃদ্ধি তারা বন্ধ রাখছে, যাতে করে উচ্চ সুদের হারের প্রভাব অর্থনীতিতে পড়ার সুযোগ পায়।

স্ট্যাটিস্টিকস কানাডা বলেছে, অর্থনীতির সব খাতেই জানুয়ারিতে কর্মসংস্থান বেড়েছে। সবচেয়ে বেশি বেড়েছে পাইকারী ও খুচরা বিক্রয় খাতে। এই দুই খাতে নতুন করে কর্মসংস্থান হয়েছে ৫৯ হাজার। এর পর সবচেয়ে বেশি কর্মসংস্থান হয়েছে স্বাস্থ্যসেবা ও সামাজিক সহায়তায় ৪০ হাজার।

জানুয়ারিতে অর্থনীতিতে যুক্ত হওয়া কর্মসংস্থানের বেশিরভাগই পূর্ণকালীন। এই কর্মসংস্থানে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে ২৫ থেকে ৫৪ বছর বয়সীরা।

কানাডার পাশাপাশি মার্কিন অর্থনীতিতেও নতুন করে কর্মসংস্থান বেড়েছে। জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে নতুন করে চাকরি হয়েছে ৫ লাখ ১৭ হাজার মানুষের।

শ্রমবাজারের পাশাপাশি বেড়েছে মজুরিও। যদিও মূল্যস্ফীতির হার যথটা বেড়েছে ততটা বাড়েনি মজুরি। জানুয়ারিতে কানাডায় মজুরি বেড়েছে বার্ষিক ৪ দশমিক ৫ শতাংশ। এই বৃদ্ধির হার ডিসেম্বরের তুলনায় কম।

- Advertisement -

Related Articles

Latest Articles