9.4 C
Toronto
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

পদত্যাগ করছেন মেয়র জন টরি

পদত্যাগ করছেন মেয়র জন টরি
শুক্রবার আকস্মিক এক সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দেন জন টরি

পদত্যাগ করতে যাচ্ছেন মেয়র জন টরি। মহামারির সময় তার কার্যালয়ের একজন কর্মীর সঙ্গে সম্পর্কে জড়ানোর ঘটনায় পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
শুক্রবার আকস্মিক এক সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দেন জন টরি। সেখানেই তার সম্পর্কের কথাটি প্রকাশ করেন। তিনি বলেন, মেয়র ও পারিবারিক ব্যক্তি হিসেবে আমি আমার সর্বোচ্চ মানদ- ধরে রাখতে পারিনি। এ ধরনের সম্পর্ক বাড়তে দেওয়াটা আমার দিক দিকে গুরুতর ভুল। এজন্য আমি গভীরভাবে দুঃখিত এবং টরন্টোবাসী ও যারা আমার এই কাজে কষ্ট পেয়েছেন তাদের সবার কাছে আমি ক্ষমা চাইছি। তাদের মধ্যে আছেণ আমার কর্মী, সিটি কাউন্সিলের সহকর্মী এবং সরকারি পরিষেবা।

স্ত্রী বারবারা হ্যাকেট এবং তার পরিবারের কাছেও ক্ষমা চান জন টরি। জন টরি ও বারবারা হ্যাকেট ১৯৭৮ সালে বিয়ে করেন। রজার্স কেবলের সাবেক নির্বাহী ল স্কুলে থাকাকালে দুজনের সাক্ষাৎ হয়। তাদের চার সন্তান ও ছয়জন নাতি-নাতনি রয়েছে।

- Advertisement -

পারস্পরিক সমঝোতার ভিত্তিতে এ বছরের গোড়ার দিকে সিটি কর্মীর সঙ্গে জন টরির সম্পর্কের সমাপ্তি ঘটে। ওই কর্মী সিটি হল ছেড়ে অন্য একটি চাকরি জোগাড় করে নিয়েছেন বলে জানান জন টরি। তিনি বলেন, আমার ভালোবাসার শহরে যে কাজটি আমি সবচেয়ে ভালোবাসি সেটি ছেড়ে দেওয়া আমার জন্য গভীর বেদনার হলেও আমার হৃদয় বলছে, কাজের প্রতি পুরোপুরি দায়বদ্ধ থাকার জন্য এটাই সবচেয়ে ভালো পন্থা।

তার লিখিত বিবৃতি পাঠের পর সাংবাদিকদের কাছ থেকে কোনো প্রশ্ন নেননি টরি। ৬৮ বছর বয়সী জন টরি প্রথমবারের মতো টরন্টোর মেয়র নির্বাচিত হন ২০১৪ সালে। একাধিক কেলেঙ্কারি মাথায় নিয়ে দায়িত্ব ছাড়া প্রয়াত রব ফোর্ডের স্থলাভিষিক্ত হন তিনি। ২০১৮ ও ২০২২ সালে টরি পুনর্নির্বাচিত হন এবং এই মেয়াদের দতায়িত্ব শেষ করলে তিনি হতেন নগরীর ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় দায়িত্ব পালনকারী মেয়র।

জন টরি বলেন, মেয়র হিসেবে কোনো ধরনের কলঙ্কে না জড়ানোটা খুবই গুরুত্বপূর্ণ এবং সব সময়ই আমি সেটা মেনে চলেছি। এছাড়া আমার পক্ষ থেকে হওয়া ভুলের কারণে সৃষ্ট দীর্ঘ বিতর্কের মধ্যে সিটি সরকারেরও জড়ানো উচিত নয়। বিশেষ করে এই চ্যালেঞ্জের আলোকে, যা সিটিকে মোকাবিলা করতে হচ্ছে।

এমন এক সময় এই ঘোষণা এলো যখন শক্তিশালী নতুন মেয়রের ক্ষমতার অধীনে প্রথম বাজেট নিয়ে সিটি কাউন্সিলের সঙ্গে তার বিতর্ক করার কথা। ১৫ নভেম্বর প্রস্তাবিত বাজেট নিয়ে সিটি কাউন্সিলের বিশেষ সভায় আলোচনা হওয়ার কথা। মহামারির কারণে সৃষ্ট আর্থিক ক্ষতির ফলে প্রায় ১০০ কোটি ডলার ঘাটতিতে রয়েছে সিটি।
জন টরি বলেন, দায়িত্ব হস্তান্তর প্রক্রিয়া যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সেজন্য সিটি ব্যবস্থাপক, সিটি ক্লার্ক ও ডেপুটি মেয়র জেনিফার ম্যাকেলভির সঙ্গে সামনের দিনগুলোতে তিনি কাজ করবেন। ইন্টিগ্রিটি কমিশনারকে সম্পর্কের বিষয়টি পর্যালোচনা করে দেখতে বলেছেন তিনি।

টরি বলেন, মেয়র হিসেবে আমার ওপর আস্থা রাখার জন্য টরন্টোর বাসিন্দাদের প্রতি আমার ধন্যবাদ থাকলো। এটা সারাজীবনের কাজ।

- Advertisement -

Related Articles

Latest Articles