10.7 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

গ্রেড ১১ ইংলিস কোর্স প্রতিস্থাপনের পক্ষে টিডিএসবির ভোট

গ্রেড ১১ ইংলিস কোর্স প্রতিস্থাপনের পক্ষে টিডিএসবির ভোট
ভোটাভুটির আগে স্টুডেন্ট ট্রাস্টি ইসাইয়াহ শাফকাত ট্রাস্টিদের প্রতি প্রস্তাবের প্রতি সমর্থন জানানোর আহ্বান জানান

টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের (টিডিএসবি) ট্রাস্টিরা গ্রেড ১১ এর ইংলিস কোর্স প্রতিস্থাপনের পক্ষে ভোট দিয়েছেন। এর পরিবর্তনে ফার্স্ট নেশন, মেটিস ও ইনুইট লেখকদের কারিকুলামের প্রতি মনোযোগ দেওয়া হবে। ১৮-৩ ভোটে প্রস্তাবটি পাস হয়।

ভোটাভুটির আগে স্টুডেন্ট ট্রাস্টি ইসাইয়াহ শাফকাত ট্রাস্টিদের প্রতি প্রস্তাবের প্রতি সমর্থন জানানোর আহ্বান জানান। কারণ, এর ফলে সহমর্মিতার একাট বার্তা যাবে, যা আদিবাসীদের দৃষ্টিতে গুরুত্ব বহন করে।

- Advertisement -

তিনি বলেন, আমি ট্রাস্টিদের ও জনগণকে এটা বলতে চাই যে, আমরা শেকসপিয়ার, ডিকেন্স বা অন্য ধ্রুপদি সাহিত্যিককে লিয়ানে সিম্পসন অথবা তানিয়া তালাগার মতো আদিবাসী লেখকের জন্য বাদ দিচ্ছি না। আমাদের যে চারটি বাধ্যতামূলত ইংলিস ক্রেডিট আছে তা থেকে একটি কেবল বাদ দিচ্ছি। প্রত্যেক হাইস্কুল শিক্ষার্থীকে আদিবাসী শিক্ষা কোর্স নিয়ে গ্র্যাজুয়েট হতে হবে। ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশন অব কানাডার যে আহ্বান এর ফলে তা পূরণ হবে।

আরও একাধিক ট্রাস্টি এই প্রস্তাব সমর্থন করেন। শিক্ষার্থীদের পরিপূর্ণতা দিতে এটা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং সুযোগ বলে মন্তব্য করেন তারা। টিডিএসবির চেয়ার রাচেল শেরমস লিন ভোটের পর এক বিবৃতিতে বলেন, গ্রেড ১১ ইংলিশ ক্রেডিটে আদিবাসী লেখকদের অন্তর্ভুক্তির মধ্য দিয়ে শিক্ষার্থীদের প্রত্যাশাই কেবল পূরণ হচ্ছে না, ফার্স্ট নেশন, মেটিস ও ইনুইট সাহিত্য তাদের সামনে উন্মুক্ত হতে যাচ্ছে, যা অন্যান্য কোর্স থেকে তাদের পক্ষে শেখ সম্ভব নয়।

প্রস্তাবটি টিডিএসবির পরিকল্পনা ও অগ্রাধিকার কমিটির সামনে গত ২৬ জানুয়ারি উপস্থাপন করা হয়। সমসাময়িক ফার্স্ট নেশন, মেটিস ও ইনুইট কণ্ঠস্বরগুলো বিশ^বিদ্যালয়, কলেজ ও টিডিএসবির সব ওয়ার্কপ্লেসে গ্রেড ১১ ইংলিশ ক্রেডিকে বাধ্যতামূলক করার পরিকল্পনার ওপর একটি প্রতিবেদন পেশ করেন শিক্ষা পরিচালক।
কিছু কিছু স্কুলে বাধ্যতামূলক গ্রেড ১১ ইংলিশ কোর্সের বিকল্প হিসেবে এই কোর্স চালু আছে। কিন্তু এটা বাধ্যতামূলক নয়। তবে গ্রেড ৯, ১০ ও ১২ এর জন্য কোনো পরিবর্তন প্রস্তাব করা হয়নি। কোর্সে ইউরোপীয় লেখকদের পরিবর্তে সমসাময়িক ফার্স্ট নেশন, মেটিস ও ইনুইট কণ্ঠস্বরকে গুরুত্ব দেওয়া হয়েছে কোর্সে।

- Advertisement -

Related Articles

Latest Articles