5.8 C
Toronto
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

নতুন চুক্তি নিয়ে আলোচনায় ওএনএ

নতুন চুক্তি নিয়ে আলোচনায় ওএনএ
ওএনএর অন্তর্বর্তী প্রেসিডেন্ট বার্নি রবিনসন বলেন সর্বশেষ চুক্তিতে নার্সদের অসম্মান ও অবমূল্যায়ন করা হয়েছে

হাসপাতালের নার্সদের জন্য নতুন চুক্তি নিয়ে আলোচনা শুরু করেছে অন্টারিও নার্সেস’ অ্যাসোসিয়েশন (ওএনএ) এবং আলোচনার টেবিলের বাইরে বেতন বৃদ্ধির দাবিকে এগিয়ে নিতে চায় ইউনিয়ন।

নার্স ও সরকারি খাতের অন্যান্য কর্মীদের তিন বছর বিল ১২৪ নামে পরিচিত বেতন নিয়ন্ত্রণ আইনের অধীনে থাকার কথা। আইনে বার্ষিক বেতন বৃদ্ধি ১ শতাংশে সীমিত রাখার কথা বলা হয়েছে।

- Advertisement -

ওএনএর অন্তর্বর্তী প্রেসিডেন্ট বার্নি রবিনসন বলেন, সর্বশেষ চুক্তিতে নার্সদের অসম্মান ও অবমূল্যায়ন করা হয়েছে। এটা বলা নিরাপদ যে, আমরা আরও বেশি কিছু চাই। আমরা সম্মানজনক বেতন বৃদ্ধি চাই, যাতে করে আমরা নার্সিং পেশায় থাকতে পারি এবং কাজের পরিবেশ উন্নয়নে পর্যাপ্ত সংখ্যক কর্মী থাকে এবং রোগীরা উন্নত সেবা পান।

অন্টারিওর একটি আদালত গত বছর বিল ১২ কে অসাংাবিধানিক বলে উল্লেখ করে। কিন্তু সরকার আপিলের আগ্রহ জানিয়ে নোটিশ পাঠিয়েছে।
আলোচনা চলার মধ্যে ইউনিয়ন একাধিক কর্মপন্থার পরিকল্পনা করেছে। কর্মে থাকা অবস্থঅয় নার্সদের স্টিকার পরিধান এর মধ্যে অন্যতম। ফেব্রুয়ারির শেষ দিকে নার্সরা ইনফরমেশন পিকেট হাতে হাসপাতাল এমপিপিদের কার্যালয়ের সামনে দাঁড়াবেন। এছাড়া ২ মার্চ যে হোটেলে দর-কষাকষি চলছে তার সামনে বিক্ষোভের পরিকল্পনাও করেছে ওএনএ।

রবিনসন বলেন, আপনারা আরও বিক্ষোভ দেখতে যাচ্ছেন। প্রদেশজুড়ে আরও পিকেটও দেখতে পাবেন। কারণ, আমাদের নার্সরা এখন অনেক বেশি উচ্চকণ্ঠ। নার্সদের ধর্মঘটে যাওয়ার অধিকার নেই এবং অবৈধভাবে কাজ থেকে বেরিয়েও যাবে না তারা।

অন্টারিও হসপিটাল অ্যাসোসিয়েশন বলেছে, তারা নার্সদের অনেক বেশি মূল্য দিয়ে থাকে এবং আশা করছে স্বেচ্ছায় ও সর্বসম্মত একটি চুক্তিতে পৌঁছানো সম্ভব হবে।
জানুয়ারির শেষ সপ্তাহের পুরো সময় এবং ফেব্রুয়ারির প্রথম দুইদিন আলোচনা চলমান থাকার কথা ছিল। ওই সময়ের মধ্যে কোনো বিষয়ে মীমাংসা না হলে ১ ও ২ মার্চ তা নিয়ে আলোচনা করার ব্যাপারে রাজি হয়েছে দুই পক্ষ। ওই সময়েও যদি কোনো চুক্তিকে উপনীত হওয়া সম্ভব না হয় সেক্ষেত্রে তারা ২ ও ৩ মে আরবিট্রেশনে যাওয়ার ব্যাপারে সম্মত হয়েছে।

শিক্ষকরাও তাদের প্রথম বিল ১২৪ পরবর্তী অবস্থা নিয়ে দর-কষাকষি শুরু করেছে। কানাডিয়ান ইউনিয়ন অব পাবলিক এমপ্লয়িজের প্রতিনিধি শিক্ষা কর্মীরা গত বছরের শেষ দিকে প্রতি বছর ঘণ্টায় ১ ডলার বা ৩ দশমিক ৫৯ শতাংশ হারে বেতন বৃদ্ধির বিষয়ে আলোচনা করে।

চুক্তি অনুযায়ী, হাসপাতালের নার্সদের বর্তমানে প্রারম্ভিক বেতন প্রতি ঘণ্টায় ৩৪ দশমিক ২৪ ডলার। ৩১ মার্চ বর্তমান চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে।
আলোচনার টেবিলে ওএনএ ঠিক কী প্রস্তাব দেবে তা প্রকাশ করতে চাননি রবিনসন। তিনি বলেন, ছুটিকালীন, কাজের চাপ ও কাজও ব্যক্তিগত জীবনের ভারসাম্যের বিষয়েও উন্নত নীতির দাবি তোলা হবে। কারণ, এগুলো কর্মী নিয়োগ ও তাদের ধরে রাখতে সাহায্য করবে।

- Advertisement -

Related Articles

Latest Articles