7.7 C
Toronto
মঙ্গলবার, মার্চ ৫, ২০২৪

তিনি ১২ নারীর স্বামী, ১০২ সন্তানের জনক

তিনি ১২ নারীর স্বামী, ১০২ সন্তানের জনক
<br >কাসেরার পরিবার

এত বেশি সন্তানের সংখ্যা যে তিনি অনেকের নাম মনেই করতে পারেন। এমনই এক ব্যক্তি উগান্ডার মুসা হাসাহিয়া কাসেরা। দেশটির পূর্বাঞ্চলীয় প্রত্যন্ত বুতালেজা জেলার বুগিসা গ্রামের বাসিন্দা কাসেরার স্ত্রী ১২ জন, সন্তান ১০২ জন এবং নাতি-নাতনির সংখ্যা ৫৭৮। খবর আল-জাজিরার।

তবে এত বিশাল পরিবারের কারণে সমস্যায় ভুগছেন বলে জানিয়েছেন কাসেরা। ৬৮ বছর বয়সী কাসেরা বলেন, ‘প্রথমে এটা ছিল হাস্যরসের বিষয় ছিল…কিন্তু এখন সেসব ঘিরে নানা সমস্যা দেখা দিয়েছে।’ তিনি জানান, ঠিকমতো ভরণপোষণ দিতে না পারায় তার দুই স্ত্রী ইতোমধ্যে তাকে ছেড়ে গেছেন। তাই এত দিনে কাসেরার উপলব্ধি, ‘যথেষ্ট হয়েছে’।

- Advertisement -

কাসেরা বলেন, এখন আমার শরীরের জোর কমেছে, আর বিশাল এই পরিবারের জন্য মাত্র দুই একর জমি। আল জাজিরা বলছে, বর্তমানে কাসেরা বেকার। তবে তার গ্রামএখন একধরনের পর্যটনকেন্দ্রে পরিণত হয়েছে।

কাসেরা জানান, পরিবারের সদস্য আর যেন না বাড়ে সেই জন্য তার স্ত্রী রাজন্মনিয়ন্ত্রণ পদ্ধতি মেনে চলছেন। এই নিয়ে তিনি বলেছেন, আমার স্ত্রীরা জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করেছে, তবে আমি করিনি।

আক্ষেপের সুরে তিনি আরও বলেন, আমি আর সন্তান নিতে চাই না কারণ এত বেশি সন্তান জন্ম দেওয়ার দায়িত্বজ্ঞানহীন কাজ থেকে আমার শিক্ষা হয়েছে। সন্তানদের আমি লালন-পালন করতে পারছি না।

কাসেনা জানান, ১৯৭২ সালে ঐতিহ্যবাহী অনুষ্ঠানের মাধ্যমে প্রথম বিয়ে করেন তিনি। এ সময় তাদের দুজনেরই বয়স ছিল ১৭ বছর। এক বছর পরেই তাদের প্রথম সন্তান হয়।

তিনি বলেন, ‘আমরা যেহেতু শুধু দুই সহোদর ছিলাম, তাই আমার ভাই, আত্মীয়স্বজন এবং বন্ধুবান্ধব বংশের সম্প্রসারণে আমাকে পরামর্শ দিয়েছিলেন। তাই অনেক বেশি সন্তান জন্ম দিতে যেন বেশ কয়েকটি বিয়ে করি।’

- Advertisement -

Related Articles

Latest Articles