29.9 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

যেখানে ফ্ল্যাটের দামেই কিনে নিতে পারেন একটি পুরো দ্বীপ

যেখানে ফ্ল্যাটের দামেই কিনে নিতে পারেন একটি পুরো দ্বীপ

ভারতের তো বটেই, বিশ্বেরও অন্যতম খরচবহুল শহর মুম্বই। এ শহরে মাথার উপরে একটা ছাদের বন্দোবস্তের জন্য অনেকেই পুরো জীবন পাত করে ফেলেন। এমতাবস্থায় যদি শোনেন, যে টাকায় মুম্বইয়ে একটি ফ্ল্যাট বা বাড়ি কেনা যেতে পারে, সেই টাকাতেই মিলে যাবে আস্ত একটি দ্বীপ, তাহলে কী করবেন?

- Advertisement -

এ সুযোগ হারাবেন কিনা ভেবে দেখুন! যদি ফ্ল্যাটের দামেই কিনে নিতে পারেন একটি পুরো দ্বীপ? তেমন হলে কী করবেন, তা নিশ্চয়ই ভাবতেই হবে। তবে এটা যেন ভাববেন না, এ কোনো ধাঁধা বা ম্যাজিক বা ভুয়ো কোনো অফার। শুনতে অবিশ্বাস্য লাগলেও, এটাই সত্যি। অফার খাঁটি। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি দ্বীপ বিক্রি হচ্ছে, যার দাম মুম্বইয়ের একটি থ্রি-বেডরুম ফ্ল্যাটের দামের সমান!

এরকম দ্বীপ আবার মিলে যাচ্ছে এমন এক জায়গায় যেখানে যাওয়ার জন্য চিরকাল স্বপ্ন দেখেন মানুষ। মার্কিন যুক্তরাষ্ট্র। মধ্য আমেরিকার একটি দ্বীপ বিক্রি হচ্ছে। জানা গিয়েছে, মধ্য আমেরিকার ব্লুফিল্ড থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে দ্য ইগুয়ানা আইল্যান্ড নামক একটি আগ্নেয়গিরি দ্বীপ বিক্রি হচ্ছে। দ্বীপটির দাম পড়বে ৩৭৬, ৬২৭ পাউন্ড, ভারতীয় মুদ্রায় যা তিন দশমিক ৭৬ কোটি টাকা!

কেন একখানা আস্ত দ্বীপের এতো কম দাম?
জানা গিয়েছে, সম্প্রতিই ঐ দ্বীপের মালিকের পরিবারের সদস্যের মৃত্যুর পরই কম দামে দ্বীপটি বিক্রি করে দিচ্ছেন তিনি। দ্রুত বিষয়টি সারতে চাইছেন, তাই বেশি দাম পাওয়ার জন্য অপেক্ষা করছেন না।

কেমন দ্বীপটির বন্দোবস্ত?
তাও জানা গিয়েছে। প্রাইভেট আইল্যান্ড ইনকর্পোরেশন নামের একটি রিয়েল এস্টেট ওয়েবসাইট ইগুয়ানা আইল্যান্ড বিক্রির বিজ্ঞাপন দিয়েছে। তারাই দ্বীপের বর্ণনা দিয়েছে। পাঁচ একর জুড়ে বিস্তীর্ণ এই দ্বীপটি একেবারে ন্যাড়া নয়। কলা ও নারকেল গাছে ঘেরা। দ্বীপে তিন বেডরুম, দুই বাথরুমের একটি বাড়ি বিক্রি হচ্ছে।

বাড়ির সামনে বিশাল বারান্দা রয়েছে, ভেতরে বড় ডাইনিং রুম, বার এবং লিভিং এরিয়া। দ্বীপটিতে কর্মীদের থাকার জন্যও যাবতীয় সুযোগসুবিধা-সহ আলাদা বন্দোবস্ত করা আছে। দ্বীপটির একদিকে মাছ ধরার জন্য ডেকের ব্য়বস্থা করা রয়েছে। দ্বীপ মানেই যে আধুনিক সুযোগ-সুবিধা পাওয়া যাবে না, এমন নয়। জানা গিয়েছে, ওয়াইফাই, মোবাইল সিগন্যাল ও টিভি সিগন্যালও পাওয়া যায় এই দ্বীপে।

সূত্র: আনন্দবাজার

- Advertisement -

Related Articles

Latest Articles