4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

সম্পর্ক ভালো রাখার উপায়

সম্পর্ক ভালো রাখার উপায়
প্রতীকী ছবি

পারস্পরিক ভালোবাসা, শ্রদ্ধা, বিশ্বাস— সম্পর্ক গড়ে তোলার প্রথম শর্ত। কারো সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন, তার সঙ্গে মন খুলে সব বলতে পারছেন মানেই ধরে নেওয়া যায় সম্পর্কের ভিত শক্ত হচ্ছে ধীরে ধীরে। সম্পর্ক যদি খোলা পাতার মতো হয়, তার চেয়ে ভাল আর কিছু হয় না। সঙ্গীকে উজাড় করে দেওয়ার যেমন একটি ইতিবাচক দিক আছে, তেমনই সুস্থ সম্পর্কের জন্য কিছু কিছু কথা গোপন রাখাও জরুরি। সম্পর্কে ভারসাম্য রাখতে হয়। কী বলবেন আর কতটা বলবেন, সেটা মাথায় রাখা প্রয়োজন। তবে এমন কিছু কথা রয়েছে, যেগুলো সঙ্গীর কাছ থেকে অবলীলায় গোপন করে যেতে পারেন। এতে ভুল বোঝাবুঝি কম হয়।

গোপন অভ্যাস

- Advertisement -

এমন অনেক কিছু থাকে, যা একান্ত প্রিয় মানুষটিকে বলতেও অস্বস্তি হয়। আপনার যদি মনে হয়, যে অভ্যাসটিতে আপনি স্বচ্ছন্দ। কিন্তু প্রকাশ্যে বলতে অস্বস্তি হচ্ছে, তাহলে না বলাই ভাল। জীবনসঙ্গী মানেই সব বলতে হবে, তার কোনও মানে নেই। কিছু কথা নিজের মনে চেপে রাখা দোষের নয়।

সঙ্গীর বাড়ির লোককে নিয়ে ধারণা

পৃথিবীতে সকলেই পছন্দমতো হবে, তার কোনও মানে নেই। হতেই পারে আপনার স্বামী কিংবা স্ত্রীর বাড়ির কোনও সদস্যকে আপনার পছন্দ নয়। সেটা সঙ্গীকে বলতে নাও পারেন। আপনি আলাদা মানুষ। আপনার নিজস্ব কিছু পছন্দ-অপছন্দ থাকবে। সেটাই স্বাভাবিক। তবে সেটা নিজের মনের মধ্যে চেপে রাখুন। সব কিছু বললে প্রভাব পড়তে পারে সম্পর্কে।

প্রাক্তনের ভালো দিক

নতুন সম্পর্কে পা দিয়ে পিছনে ফিরে তাকানো বোকামি। অনেকেই মাঝেমাঝে সঙ্গীর সঙ্গে প্রাক্তনের কথা বলতে গিয়ে তার ভাল দিকগুলো বলে ফেলেন। বাইরে থেকে বুঝতে না পারলেও হয়তো আপনার সঙ্গীর মনে এগুলোই খারাপ লাগার জন্ম দিচ্ছে। সম্পর্কের যত্ন নিতে এগুলো এড়িয়ে চলুন।

কোন খাতে অর্থ ব্যয় করছেন

সংসার গড়ে তুলতে দু’জনেরই সমান অবদান প্রয়োজন। তবে আপনার টাকা আপনি কোন কোন খাতে খরচ করছেন, তা সঙ্গীকে জানানো জরুরি নয়। জীবনের যে কথাগুলো গোপনীয়তার চাদরে মুড়ে রাখলে ভাল, তার মধ্যে অন্যতম হল এটি।

- Advertisement -

Related Articles

Latest Articles