-5.4 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪

পেঁয়াজ যেখানে বিলাসী পণ্য, উপহার দেয়া হচ্ছে বিয়েতে

পেঁয়াজ যেখানে বিলাসী পণ্য, উপহার দেয়া হচ্ছে বিয়েতে

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন। দেশটিতে পেঁয়াজের দাম এতো বেড়েছে যে পণ্যটি ‘লাক্সারিয়াস’ হিসেবে পরিচিতি লাভ করেছে। গত এক মাসে দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়ে হয়েছে প্রায় ৭০০ পেসো, যা প্রায় ১৩ ডলারের সমান। খবর বিবিসির।

- Advertisement -

প্রতিবেদন থেকে জানা যায়, ভারতবর্ষের মত ফিলিপাইনের রান্নায়ও পেঁয়াজ একটি অত্যাবশ্যকীয় উপাদান। সেই পেঁয়াজ এখন দেশটির জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির প্রতীক হয়ে উঠেছে। গত মাসে মূল্যস্ফীতি পৌঁছেছে ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে।

পিৎজা তৈরি করেন এমন একজন কারিগর হলেন রিজালদা মাউনেস। তিনি বলেন, পিৎজা তৈরিতে প্রতিদিন আমাদের তিন থেকে চার কেজি পেঁয়াজ ব্যবহার করতে হয়। কিন্তু এখন আমরা মাত্র আধা কেজি পেঁয়াজ ব্যবহার করছি। তিনি আরও বলেন, আমাদের গ্রাহকরা এ সমস্যা বোঝেন। কারণ এটি কেবল রেস্টুরেন্টে নয়, অনেক পরিবারও এ সমস্যার সম্মুখীন হচ্ছে।

ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। যিনি একধারে কৃষি সচিবও। তিনি খাদ্যের এ সমস্যাকে ‘জরুরি পরিস্থিতি’ হিসেবে ঘোষণা করেছেন। এছাড়া পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে লাল এবং হলুদ রংয়ের পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছেন। দেশটিতে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার ফলে প্রভাব পড়েছে রাস্তার পাশে থাকা ছোট ছোট খাবার দোকানেও। এসব দোকানে বেড়েছে খাবারের দাম।

বিশেষজ্ঞরা বলছেন, ফিলিপাইনের অর্থনীতি মন্দার ধাক্কা সামলে ঘুরে দাঁড়াতে শুরু করায় বাজারে চাহিদা বেড়েছে, তাতে এমনিতেই দাম বেড়েছে। এর মধ্যে আবার বিরূপ আবহাওয়ায় পেঁয়াজ এবং অন্যান্য খাদ্যপণ্যের উৎপাদন ব্যাহত হয়েছে। তাতে দাম আরও বেড়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles