4.4 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

অবৈধ প্রবাসীদের বৈধকরণ প্রক্রিয়া শুরু করল মালয়েশিয়া সরকার

অবৈধ প্রবাসীদের বৈধকরণ প্রক্রিয়া শুরু করল মালয়েশিয়া সরকার

মালয়েশিয়ায় অবৈধ প্রবাসীদের বৈধকরণ প্রক্রিয়া রিক্যালিব্রেশন-২ শুরু করেছে সরকার। আজ শুক্রবার শুরু হওয়ায় এই প্রক্রিয়ায় দেশটিতে বসবাসরত অবৈধ প্রবাসীরা বৈধ হতে পারবেন। এ জন্য প্রবাসীদের গুনতে হবে ১৫০০ রিঙ্গিত। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইল সরকারি গণমাধ্যম বারনামাকে এমন তথ্য জানিয়েছেন।

- Advertisement -

আজ থেকে শুরু হওয়া রিক্যালিব্রেশন -২ প্রক্রিয়া চলবে চলতি বছরের ৩১শে ডিসেম্বর পর্যন্ত। ১৫০০ রিঙ্গিত ফি দিয়ে এই কর্মসূচির অংশ হতে পারবেন অবৈধ হয়ে পড়া প্রবাসী বাংলাদেশিরা।

এদিকে, গত বুধবার মালয়েশিয়ায় কর্মরত প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার। বৈঠকে রিক্যালিব্রেশনের আওতায় বাংলাদেশিদের সহজ শর্তে বৈধতা দেওয়ার অনুরোধ জানান হাইকমিশনার।

জানা গেছে, দেশটিতে উৎপাদন-কৃষি-নির্মাণ ও সেবাসহ মোট আটটি খাতের বিদেশি কর্মীদের বৈধতা দেওয়া হবে। তবে বাংলাদেশিরা প্রধান পাঁচ খাতে বৈধতা পাবেন। বছরব্যাপী এই কর্মসূচির শুরু হয়েছে আজ। আবেদনের প্রথম ধাপে আঙুলের ছাপ দেওয়ার পর স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে প্রবাসীদের।

এ দিকে মালয়েশিয়ায় কর্মরত বহু বিদেশি কর্মী ষষ্ঠ ও সপ্তম নম্বর ভিসা নবায়ন করতে পারছেন না। এতে কয়েক লাখ বাংলাদেশি অবৈধ হয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছিল। তবে সরকারের এ সিদ্ধান্তে ফের নিয়মিত হওয়ার স্বপ্ন দেখছেন তারা।

সূত্র : আমাদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles