8.4 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

প্রতিবছর ২০০ ছাগলকে চাকরি দেয় গুগল

প্রতিবছর ২০০ ছাগলকে চাকরি দেয় গুগল

গত বছর মোট ১ লাখ ৮৭ হাজার কর্মী নিয়োগ দিয়েছে টেক জায়ান্ট গুগল। সফটওয়্যার ইঞ্জিনিয়ার, অ্যাপ ডেভেলপারসহ বিভিন্ন পদে নিয়োগ দেওয়া হয় প্রতিষ্ঠানটিতে। সম্প্রতি ১২ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘটনাও ঘটেছে গুগলে।

- Advertisement -

তবে মানুষের পাশাপাশি গুগল যে ছাগলও নিয়োগ দিয়ে থাকে, তা হয়তো অনেকেই জানেন না!

কার্বন ফুটপ্রিন্ট কমাতে টেক জায়ান্ট গুগল ছাগল পালনকারী প্রতিষ্ঠান ‘ক্যালিফোর্নিয়া গ্রেজিং’-এর সঙ্গে ২০০৯ সালে একটি চুক্তি করেছে। চুক্তি মোতাবেক খামার কর্তৃপক্ষ গুগলকে প্রতিবছর ২০০ ছাগল সরবরাহ করে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মাউন্টেন ভিউ শহরে অবস্থিত গুগলের সদর দপ্তরের বাইরের বিশাল চত্বরে বেড়ে ওঠা ঘাস ও ঝোপঝাড় খেয়ে পরিষ্কার করে দেয় এই ছাগলের পাল।

মাঠের ঘাস পরিষ্কার করার জন্য এটি যেমন সাশ্রয়ী, তেমনি পরিবেশবান্ধব। ঘাস কাটার যন্ত্রে সাধারণত জ্বালানি হিসেবে পেট্রোলিয়াম ব্যবহার করা হয়। সঙ্গে প্রয়োজন হয় এটির পরিচালক হিসেবে মানুষের। ছাগলের ক্ষেত্রে কোনোটির প্রয়োজন হচ্ছে না।

এ ছাড়া ঘাস কাটা যন্ত্রের শব্দ এবং এর ঘূর্ণায়মান ব্লেডের কারণে চত্বরে ঘাস ও ছোট গাছের সঙ্গে বাস্তুসংস্থান গড়ে তোলা ছোট ছোট প্রাণী ও পোকামাকড়ের ক্ষতি হয়। ছাগল দিয়ে ঘাস কাটার কারণে তারাও শান্তিতে থাকতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles