-2.2 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

সিককিডসে সাইবার হামলার জন্য ক্ষমা চেয়েছে লকবিট

সিককিডসে সাইবার হামলার জন্য ক্ষমা চেয়েছে লকবিট
টরন্টোর হসপিটাল ফর সিক চিলড্রেনে সাইবার হামলার জন্য ক্ষমা চেয়েছে বৈশি^ক র‌্যানসামওয়্যার হামলা পরিচালনাকারী প্রতিষ্ঠান লকবিট

টরন্টোর হসপিটাল ফর সিক চিলড্রেনে সাইবার হামলার জন্য ক্ষমা চেয়েছে বৈশি^ক র‌্যানসামওয়্যার হামলা পরিচালনাকারী প্রতিষ্ঠান লকবিট। সেই সঙ্গে যেসব ডাটাকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়েছিল সেগুলো মুক্ত করে দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে তারা। গ্রুপটির জন্য নজিরবিহীন না হলেও এ ঘটনাকে বিরল বলে মন্তব্য করেছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন লকবিটকে বিশে^র সবচেয়ে সক্রিয় ও মারাত্মক র‌্যানসামওয়্যার গ্রুপ হিসেবে চিহ্নিত করেছে। তারাই গত ৩১ ডিসেম্বর ক্ষমা প্রার্থনা করেচে। ডার্কওয়েব পেজে তারা মুক্তিপণ ও তথ্য ফাস করে থাকে বলে জানান সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।
লকবিট হামলার জন্য দায়ী সহযোগী প্রতিষ্ঠানটিকে ব্লক করার দাবি করেছে। সেই সঙ্গে ডাটা খুলতে সিককিডসে বিনামূল্যে ডিক্রিপ্টর প্রদানের প্রস্তাব দিয়েছে।
এই প্রথম তারা ক্ষমা চাইলো এবং বিনামূল্যে ডিক্রিপ্টর দিল।

- Advertisement -

বিশেষজ্ঞরা বলছেন, সম্প্রতি অন্টারিও ও কুইবেকের একাধিক মিউনিসিপালিটিতে সাইবার হামলার সঙ্গে যুক্ত লকবিট। গ্রুপটির সদস্য হওয়ার অভিযোগে গত অক্টোবরে অন্টারিওর ব্র্যান্টফোর্ডে বসবাসকারী রাশিয়ান-কানাডিয়ান এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছিল।
মার্কিন কর্মকর্তাদের অভিযোগ, গ্রুপটি কমপক্ষে ১০ কোটি ডলার মুক্তিপণ বদাবি করেছে। ভুক্তভোগীদের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ তারা আদায়ও করেছে। সবচেয়ে না হলেও তারা অন্যতম সক্রিয় গ্রুপ।

লকবিটের বিবৃতির বিষয়ে তারা অবগত রয়েছে বলে সিককিডসের পক্ষ থেকে রোববার জানানো হয়েছে। তারা বলেছে, ডিক্রিপ্টরের বৈধতা ও এর ব্যবহারের বিষয়টি মূল্যায়নে বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হচ্ছে। রোববার পর্যন্ত হাসপাতালের অগ্রাধিকারমূলক ব্যবস্থার ৬০ শতাংশের বেশি অনলাইনে আনা হয়েছে।
গত বছর লকবিট ফ্রান্সের একটি হাসপাতালে হামলা চালিয়েছিল। ব্যবস্থাটি পুনরায় চালু করতে কয়েক মিলিয়ন ডলার দাবি করেছিল তারা।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles