-0.9 C
Toronto
শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩

আল কায়েদার মতাদর্শে অনুপ্রাণিত হয়ে ঘর ছাড়ে ৬ যুবক: সিটিটিসি

আল কায়েদার মতাদর্শে অনুপ্রাণিত হয়ে ঘর ছাড়ে ৬ যুবক: সিটিটিসি

আল কায়েদার মতাদর্শে অনুপ্রাণিত হয়ে ছয় যুবক ঘর ছাড়ে বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সনাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

- Advertisement -

আজ সোমবার সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান এ তথ্য জানান।

তিনি বলেন, রোববার রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল, চট্টগ্রাম ও টেকনাফের বিভিন্ন স্থান থেকে ছয় যুবককে গ্রেপ্তার করা হয়। তারা হলেন- আব্দুর রব (২৮), মো. সাকিব (২৩), মো. শামীম হোসেন (১৮), মো. নাদিম শেখ (১৯), মো. আবছার (২০) ও মো. সাইদ উদ্দিন (১৮)।

মো. আসাদুজ্জামান জানান, গ্রেপ্তারকৃত আব্দুর রব একজন কোরআনে হাফেজ এবং কওমি মাদ্রাসায় পড়াশোনা করেন। ২০১৯ সালের জুনে তিনি সৌদি-আরবে চলে যান। সৌদিতে অবস্থানকালে তিনি অনলাইনে বিভিন্ন জিহাদি পোস্ট ও ভিডিও দেখে জিহাদের জন্য অনুপ্রাণিত হন। অনলাইনে রোহিঙ্গা নির্যাতনের একটি ভিডিও কমেন্টের সূত্র ধরে সাঈদের সঙ্গে তার পরিচয় হয়। একইভাবে শামীম, সাকিব, নাদিমসহ ও আরও কয়েকজনের সঙ্গে পরিচয় হয়। গ্রেপ্তারকৃত আব্দুর রব সমন্বয়ক হয়ে সবাইকে অনলাইনে একত্রিত করে শরিয়াহভিত্তিক রাষ্ট্র গঠন, জিহাদ বিষয় নিয়ে আলোচনা করতেন। পরে তাদের অনলাইনে বিদেশে অবস্থানরত এক বাংলাদেশি সহযোগীর সঙ্গে পরিচয় হয় এবং অডিও-ভিডিও কলে যোগাযোগ স্থাপন করেন।

সিটিটিসিপ্রধান বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃতরা জানিয়েছে, তারা সামাজিক যোগাযোগমাধ্যম ও অনলাইনভিত্তিক অ্যাপে যোগাযোগ স্থাপনের মাধ্যমে দল গঠন করত। তারা স্থানীয় সহযোগীদের নিয়ে প্রশিক্ষণ গ্রহণ করে দেশে জঙ্গিবাদের জন্য টেকনাফে হিজরত করে অবস্থান করছিল। তাদের আরও সহযোগী রয়েছে। তাদের গ্রেপ্তার করতে অভিযান চলমান।

সূত্র : আমাদের সময়

- Advertisement -

Related Articles

Latest Articles