-2.2 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

প্লাস্টিক ব্যাগে নিজের ‘হার্ট’ সংরক্ষণ, অতঃপর…

প্লাস্টিক ব্যাগে নিজের ‘হার্ট’ সংরক্ষণ, অতঃপর…
ছবি সংগৃহীত

প্লাস্টিক ব্যাগে ‘হার্ট’ সংরক্ষণ! শুনে অবাক লাগলেও এমনটাই করেছেন ব্রিটেনের এক তরুণী। জন্ম থেকেই হার্ট তথা হৃদযন্ত্র সংক্রান্ত একাধিক সমস্যায় ভুগতেন ২৫ বছরের জেসিকা ম্যানিং।

বেশ কয়েকবার ওপেন হার্ট সার্জারিতেও কাজ হয়নি। শেষ পর্যন্ত স্বাভাবিক জীবন পেতে ওই তরুণীকে হৃদযন্ত্র প্রতিস্থাপন করাতে হয়। ফুসফুসের সমস্যা থাকায় অস্ত্রোপচার চলাকালীন হৃদরোগেও আক্রান্ত হন তিনি। কিন্তু এরপর সমস্ত বাধা অতিক্রম করে সুস্থ জীবন ফিরে পেয়েছেন জেসিকা।

- Advertisement -

নিউজ্যিলান্ডে সাফল্যের সঙ্গে হৃদযন্ত্র প্রতিস্থাপন হয় তার। এরপর তরুণী সিদ্ধান্ত নেন, বৈজ্ঞানিক গবেষণার স্বার্থে নিজের বাতিল হওয়া হৃদযন্ত্রটি দান করবেন। কিন্তু গবেষকরা তা তাকে ফিরিয়ে দেন। অগত্যা একটি বিশেষ প্লাস্টিক বাগে ভরে ওই ‘হার্ট’ বাড়ি নিয়ে যান তিনি। সংরক্ষণের জন্য ব্যাগের মধ্যে রাসায়নিক মিশ্রিত তরল পদার্থ রাখেন জেসিকা। অবশেষে নিজের ‘হার্ট’-কে চিরবিদায় জানানোর এক অভিনব পদ্ধতির কথা ভেবেছেন তিনি। প্লাস্টিকে ভরা হৃদযন্ত্রটি মাটিতে পুঁতে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন ওই তরুণী। তারপর ওই জায়গা একটি গাছ লাগিয়ে দেবেন।

সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, এখন শুধু এই কাজের উপযুক্ত একটি বাড়ি কেনার অপেক্ষায় রয়েছেন জেসিকা। সোশ্যাল মিডিয়ায় নিজের সিদ্ধান্তের কথা জানাতেই ট্রোলের শিকার হয়েছেন তিনি। যদিও সেসব কথায় কান দিতে নারাজ তরুণী। তিনি জানিয়েছেন, হৃদযন্ত্র-দাতাকে সম্মান জানাতেই তার এই সিদ্ধান্ত।

- Advertisement -

Related Articles

Latest Articles