-4.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

আয়কর বিবরণী জমা দেয় না ১০% কানাডিয়ান

আয়কর বিবরণী জমা দেয় না ১০% কানাডিয়ান
প্রায় ১০ থেকে ১২ শতাংশ কানাডিয়ান তাদের আয়কর বিবরণী দাখিল করে না

আয়কর বিবরণী দাখিল না করা ব্যক্তিদের সমস্যাগুলোর দিকে নজর রাখছেন কার্লটন ইউনিভার্সিটির ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক জেনিফার রবসন। সহ-লেখক সল শুয়ার্টকে নিয়ে ২০২০ সালে এ সংক্রান্ত একটি প্রতিবেদনও প্রকাশ করেন জেনিফার রবসন। সেখানে তারা দেখান যে, প্রায় ১০ থেকে ১২ শতাংশ কানাডিয়ান তাদের আয়কর বিবরণী দাখিল করে না।

গবেষকদের মতে, এই হিসাবে ২০১৫ সালে আয়কর বিবরণী দাখিল না করার কারণে রাজস্ব ক্ষতি হয়েছে প্রায় ১৭০ কোটি ডলার।
কেন লোকজন আয়কর জমা দেন না? এটা একটা একাডেমিক রহস্য বলে জানান রবসন। তিনি বলেন, কেন লোকজন আয়কর বিবরণী দাখিল করে না তার পূর্ণাঙ্গ ব্যাখ্যা আমরা এখনো পাইনি। ড্রয়ারে অর্থ রাখছে বলেই কি তারা আয়কর দাখিল করছে না?

- Advertisement -

প্রতিবেদন অনুযায়ী, আয়কর জমা না দেওয়ার প্রবণতা নারীদের তুলনায় পুরুষ, তরুণ ও সিঙ্গেল ব্যক্তিদের মধ্যে বেশি। সব আয় শ্রেণির মানুষের মধ্যেই আয়কর বিবরণী দাখিল না করার প্রবণতা দেখা গেলেও এ প্রবণতা সবচেয়ে বেশি নি¤œ আয়ের মানুষের মধ্যে।
অলাভজনক প্রতিষ্ঠান প্রসপার কানাডার প্রধান নির্বাহী কর্মকর্তা এলিজাবেথ মালহল্যান্ড বলেন, অন্যান্য অংশীদারের সঙ্গে সহযোগিতার ভিত্তিতে তার সংস্থা আর্থিক সেবা ও লিটারেসি প্রোগ্রাম চালিয়ে যাচ্ছে। এর মধ্যে আছে কর বিবরণী দাখিল কর্মসূচি, যা আয়কর জমা না দেওয়া ব্যক্তিদের সহায়তা করবে।

তিনি বলেন, কেউ কেউ এ ধরনের সেবা চেয়ে থাকে এবং তাদের কাছে বিপুল অংকের অর্থ পাওনা রয়েছে, যা তারা বেনিফিট বাবদ গ্রহণ করেছে।

ইনকাম-টেস্টেড বেনিফিট প্রদানে ফেডারেল সরকার কানাডা রেভিনিউ এজেন্সির ওপর ভরসা করে থাকে। কানাডা হাউজিং বেনিফিট এবং সাময়িকভাবে জিএসটি ট্যাক্স ক্রেডিট দ্বিগুন করা এর মধ্যে অন্তর্ভুক্ত। কিন্তু আয়কর বিবরণী দাখিল না করায় কিছু কানাডিয়ান সে সুযোগ কাজে লাগাতে পারছে না।

- Advertisement -

Related Articles

Latest Articles