6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

ইরানে মৃত্যুদণ্ডের ঝুঁকিতে ১০০ বিক্ষোভকারী

ইরানে মৃত্যুদণ্ডের ঝুঁকিতে ১০০ বিক্ষোভকারী

ইরানে চলমান বিক্ষোভে জড়িত থাকার দায়ে অন্তত ১০০ জনের মৃত্যুদণ্ড হতে পারে। ইরান নিয়ে কাজ করা নরওয়েভিত্তিক মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) এ তথ্য জানিয়েছে।

- Advertisement -

এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

আইএইচআর বলছে, মৃত্যুদণ্ড পাওয়া ব্যক্তিদের প্রকৃত হিসাব পাওয়া কঠিন। কারণ, যেসব বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড হয়েছে বা হবে, তাদের পরিবারকে বিষয়টি গোপন রাখতে চাপ দিচ্ছে সরকার। চলতি মাসে বিক্ষোভে জড়িত থাকার দায়ে দোষী সাব্যস্ত দু’জন বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এ বিচারপ্রক্রিয়াকে বিক্ষোভ দমনে সরকারের ‘প্রহসন’ বলে বর্ণনা করছেন মানবাধিকারকর্মীরা।

মঙ্গলবার আইএইচআর একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে সংস্থাটি বলেছে, অন্তত ১০০ জনের সঙ্গে কথা বলেছে তারা। এসব ব্যক্তির মৃত্যুদণ্ডের বিষয়টি কর্তৃপক্ষ বা তাদের পরিবার নিশ্চিত করেছে। মৃত্যুদণ্ড পাওয়া এসব ব্যক্তি আইনজীবী নিয়োগ, যথাযথ বিচারপ্রক্রিয়া ও ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন। তাদের সবাইকে স্বীকারোক্তি দেওয়ার জন্য শারীরিক ও মানসিক নির্যাতনও করা হয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, সেপ্টেম্বরে পুলিশ হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যু কেন্দ্র করে ইরানজুড়ে তীব্র বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ কয়েকশ’ বিক্ষোভকারী নিহত হন। বিক্ষোভের ঘটনায় বিচারকার্য শুরু করেছে ইরান।

- Advertisement -

Related Articles

Latest Articles