-2.2 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

জোনিং নীতিমালায় পরিবর্তন চান টরন্টোর মেয়র

জোনিং নীতিমালায় পরিবর্তন চান টরন্টোর মেয়র
টরন্টোর মেয়র জন টরি

বিদ্যমান নীতিমালায় বড়োসড়ো পরিবর্তনের লক্ষ্যে সিটি কর্মীদের আবাসন পরিকল্পনার খসড়া তৈরি করতে বলেছেন টরন্টোর মেয়র জন টরি। এর ফলে রেসিডেন্সিয়াল লটে মাল্টিপ্লেক্স নির্মাণের সুযোগ মিলেবে। সেই সঙ্গে অধিকাংশ রেসিডেন্সিয়াল নেবারহুডে জনবসতি স্বাভাবিক রাখার যে নীতি তাও বাদ যাবে।

আগামী সপ্তাহেই সিটি কাউন্সিলের বিবেচনার জন্য এ সংক্রান্ত একটি প্রস্তাব উত্থাপন করা হবে। আগামী এক দশকে টরন্টোতে ২ লাখ ৮৫ হাজার নতুন বাড়ি নির্মাণের ব্যাপারে প্রদেশের যে লক্ষমাত্রা তা পূরণে বা এর চেয়ে বেশি বাড়ি নির্মাণ যাতে সম্ভব হয় সেজন্য প্রস্তাবের খসড়া তৈরি করতে সিটি কর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে।

- Advertisement -

সাধারণত ১৫টি বিষয়কে গুরুত্ব দিয়ে প্রস্তাবটি তৈরি করা হচ্ছে। এর মধ্যে আছে নেবারহুডগুলোতে জনবসতি বৃদ্ধির জন্য জোনিং আইন সংশোধন ও প্রধান প্রধান সড়কগুলোতে জোনিং অনুমতি বৃদ্ধি।

পোর্ট ল্যান্ডস ও য়াটারফ্রন্টে বাড়ির ঘনত্ব যাতে বৃদ্ধি পায় সেজন্যও সিটি কর্মীদের ভেবে দেখতে বলেছেন মেয়র জন টরি। পাশাপাশি শিক্ষার্থীদের জন্য যাতে আবাসনের পর্যাপ্ত সুযোগ থাকে সেই কৌশলের দিকেও নজর দিতে বলেছেন তিনি।

কাউন্সিল সদস্যদের লেখা এক চিঠিতে জন টরি বলেছেন, নতুন বাড়ি যাতে নির্মাণ করা যায় সেজন্য নগরীর নীতি আমাদের দ্রুত পরিবর্তন করতে হবে। সেই সঙ্গে নতুন কর্মসূচি নিয়ে এগোতে হবে।

জন টরির প্রস্তাবে নতুন একটি বাইলও থাকছে, যেখানে নগরব্যাপী আবাসিক ভবনের অনুমোদন সংক্রান্ত রেগুলেটরি ফ্রেমওয়ার্ক তৈরি করা হবে। যদিও আবাসন পরিকল্পনার বাইরে এটি করা হচ্ছে। কর্মপরিকল্পনার অংশ হিসেবে আরও কিছু বিষয় পরীক্ষঅ করে দেখার পরামর্শ দেওয়া হয়েছে। এর মধ্যে আছে স্কুল বোর্ডের মালিকানাধীন অবব্যহৃত জমিতে বাড়ি নির্মাণে নতুন কৌশল তৈরি।

শুক্রবার বিকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জন টরি এটা স্বীকার করেন যে, এসব পরিবর্তনের পক্ষে সমর্থন পাওয়াটা সহজ হবে না।
পরিকল্পনাটির জন্য সি্িট কাউন্সিলের অনুমোদন নিতে হবে। যদিও টরির বেশ কয়েকজন সহযোগী একে স্বাগত জানিয়েছেন। বিচেসইস্ট ইয়র্কের কাউন্সিলর ব্র্যাড ব্র্যাঢফোর্ড তাদের মধ্যে অন্যতম।

এদিকে রেসিডেন্সিয়াল কনস্ট্রাকশন কাউন্সিল অব অন্টারিওর (রেসকন) প্রেসিডেন্ট রিচার্ড লিয়াল শুক্রবার এক বিবৃতিতে টররি প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। কয়েক শতকের মধ্যে একে আবাসন নীতির সবচেয়ে বড় পরিবর্তন বলে উল্লেখ করেছেন তিনি।
আগামী এক দশকে ১৫ লাখ বাড়ি নির্মাণে সহায়তার জন্য ২৯টি মিউনিসিপালিটিকে লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে অন্টারিও।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI

- Advertisement -

Related Articles

Latest Articles