6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

৩৬০,০০০ অন্টারিওবাসীর তথ্য ফাঁস

৩৬০,০০০ অন্টারিওবাসীর তথ্য ফাঁস
অন্টারিওর কোভিড ১৯ ভ্যাকসিন পোর্টালের নিরাপত্তা ভঙ্গের ঘটনায় ফাঁস হয়ে গেছে প্রদেশের ৩ লাখ ৬০ হাজার মানুষের তথ্য

অন্টারিওর কোভিড-১৯ ভ্যাকসিন পোর্টালের নিরাপত্তা ভঙ্গের ঘটনায় ফাঁস হয়ে গেছে প্রদেশের ৩ লাখ ৬০ হাজার মানুষের তথ্য। এ ঘটনায় তাদের তথ্যও ফাঁস হয়ে গেছে কিনা তা জানিয়ে শুক্রবার থেকে ভুক্তভোগীদের কাছে ইমেইল নোটিশ পাঠানো শুরু হয়েছে।

অন্টারিওর পাবলিক অ্যান্ড বিজনেস সার্ভিস ডেলিভারি মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে বলেছে, ৯৫ শতাংশ ক্ষেত্রে কেবলমাত্র নাম ও ফোন নম্বর ফাঁস হয়েছে।

- Advertisement -

অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ (ওপিপি) ২০২১ সালের ১৬ নভেম্বর এ ঘটনায় তদন্ত শুরু করে। কোভিড-১৯ ইমিউনাইজেশন সিস্টেমের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট বা ভ্যাকসিন সনদ গ্রহণের অপেক্ষায় থাকা ব্যক্তিদের কাছে স্প্যাম টেক্সট মেসেজ যাওয়ার পর এ তদন্ত শুরু করে ওপিপি। এরপর থেকেই এ ঘটনায় ক্ষতির মাত্রা নিরূপনের চেষ্টা করছেন তদন্তকারীরা। এর দুই সপ্তাহ পর দুই ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। তাদের মধ্যে একজন সরকারি কর্মী।

অটোয়ার বাসিন্দা ২১ বছর বয়সী আয়ুব সাইদ এবং কুইবেকের বাসিন্দা ২২ বছর বয়সী রহিম আবদু উভয়ের বিরুদ্ধেই অননুমোদিতভাবে কম্পিউটার ব্যবহারের অভিযোগ আনা হয়। এটা ফৌজদারি বিধি এস. ৩৪২.১(১)(সি) এর লঙ্ঘন।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাইবার নিরাপত্তা প্রটোকল অনুযায়ী অন্টারিওর কোভিড-১৯ ভ্যাকসিন বুকিং সিস্টেম নিয়মিত তদারকি ও পরীক্ষা করে দেখা হয়ে থাকে। আমাদের বিশ^াস, সিস্টেমটি সুরক্ষিত আছে এবং অন্টারিওবাসীর নিরাপত্তার একটি টুল এটি।
কীভাবে জানতে পারবেন যে আপনার তথ্য আক্রান্ত হয়েছে? যেসব অন্টারিওবাসীর তথ্য ফাঁস হয়ে গেছে তারা পারসোনাল হেলথ ইনফরমেশন নোটিফিকেশন সংক্রান্ত একটি ইমেইল পাবেন। ইমেইলটি পাঠাবেন চিফ ইনফরমেশন অফিসার ও মিনিস্টার প্রভিন্সিয়াল ভ্যাকসিন কন্টাক্ট সেন্টারের অ্যাসিস্ট্যান্ট ডেপুটি। তাতে লেখা থাকবে, প্রভিন্সিয়াল ভ্যাকসিন কন্টাক্ট সেন্টার ও প্রদেশের বিভিন্ন ভ্যাকসিন ক্লিনিক ব্যবহৃত কোভিড-১৯ ইমিউনাইজেশন সিস্টেমে নিবন্ধিত আপনার ব্যক্তিগত স্বাস্থ্য তথ্য ফাঁস হওয়ার বিষয়ে জানাতে আপনার সঙ্গে যোগাযোগ করছি।

সাম্প্রতিক মাসগুলোতে ওপিপির তদন্তে তথ্য-প্রমাণের ভিত্তিতে ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়া ব্যক্তিদের একটি তালিকা করা সম্ভব হয়েছে বলেও ইমেইলে ব্যাখ্যা করা হয়েছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles