4.1 C
Toronto
রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩

আফগানিস্তান ইস্যুতে সাক্ষ্য দিতে অস্বীকৃতি তিন মন্ত্রীর

আফগানিস্তান ইস্যুতে সাক্ষ্য দিতে অস্বীকৃতি তিন মন্ত্রীর
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

আফগানিস্তান ইস্যুতে সেনেটে সাক্ষ্য দেওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছেন তিন লিবারেল মন্ত্রী। মানবাধিকার কর্মীদের কেন এখনো আফগানিস্তানে সহায়তার অনুমতি দেওয়া হচ্ছে না সেটি তদন্ত করছে সংসদের উচ্চ কক্ষ।

সেনেটের মানবাধিকার কমিটির ফেডারেল সন্ত্রাসবিরোধী আইন নিয়ে শুনানি অনুষ্ঠানের কথা রয়েছে। আইনটি দাতা গ্রুপগুলোকে আফগানিস্তানে কাজ করার ক্ষেত্রে ওবাধা সৃষ্টি করছে।

- Advertisement -

তালেবানরা ২০২১ সালের আগস্টে কাবুলের নিয়ন্ত্রণ নেয়। মানবাধিকার গ্রুপগুলো বলছে, কানাডিয়ান কর্মকর্তারা তাদেরকে আফগানদের অর্থ পরিশোধে বা সেখানে পণ্য না কেনার আহ্বান জানান। কারণ, এর মাধ্যমে যে কর পরিশোধ করা হচ্ছে তা সন্ত্রাসবাদের প্রতি সহায়তা হিসেবে বিবেচিত হবে। পার্লামেন্টের সদস্যরা জানুয়ারির গোড়ার দিকে বিষয়টি শোনে এবং জুনে এই সুপারিশ করে যে, অটোয়ার উচিত তানর মিত্র ও জাতিসংঘকে অনুসরণ করা। সেটা হতে পারে আইন সংশোধনের মাধ্যমে।

বিষয়টি সমাধানে এতো সময় লাগার কারণ জানতে চাইলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কোনো ব্যাখ্যা দেননি। ভ্যানকুভারে সাংবাদিকদের তিনি বলেন, সন্ত্রাসী সংগঠনকে কোনো ধরনের সহায়তা ও অর্থায়ন ছাড়াই আফগানিস্তানে যারা কষ্ট পাচ্ছে তাদের কাছে সহায়তা পৌঁছানোর উপায় খুঁজে দেখা প্রয়োজন। এটা একটি জটিল পরিস্থিতি। আমাদের একাধিক মিত্র এ ব্যাপারে অনেকটাই এগিয়েছে এবং আমরাও একই কাজ করার কথা ভাবছি।

অটোয়া তার নিজ আইনের ভুল ব্যাখ্যা দিচ্ছে বলে মন্তব্য করেছেন জ্যেষ্ঠ আইনজীবী কেন্ট রোচ। কারণ, ফেডারেল সরকারই বলেছে, তালেবানরা আফগানিস্তান শাসন করছে এবং তাদের সঙ্গে নিয়মিত আলাপ হয়। ইস্যুটিতে সাক্ষ দেওয়ার জন্য যে ছয়জন জ্যেষ্ঠ আইনজীবী সেনেট কমিটির সামনে হাজির হচ্ছেন রোচ তাদের অন্যতম। কানাডিয়ান রেড ক্রস, ওয়ার্ল্ড ভিশন কানাডা এবং আফগান অভিবাসী নারীদের সহায়তাকারী গ্রুপগুলোর প্রতিনিধিরাও অংশ নেবেন শুনানিতে। এছাড়া কমিটি জননিরাপত্তা মন্ত্রী মার্কো মেন্ডিসিনো, বিচারমন্ত্রী ডেভিড ল্যামেট্টি এবং আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী হারজিত সজ্জনকেও আমন্ত্রণ জানিয়েছে। তবে এই তিন মন্ত্রীই কমিটির সামনে উপস্থিত হবেন না বলে জানিয়ে দিয়েছেন।

মেন্ডিসিনোর মুখপাত্র অড্রে শ্যাম্পো এক ইমেইলে বলেন, দুর্ভাগ্যবশত মন্ত্রী মেন্ডিসিনো, ল্যামেট্টি এবং সজ্জন যখন আমন্ত্রণপত্র পান তার আগেই অন্য অনুষ্ঠানের জন্য তারা কথা দিয়ে ফেলেছেন। এ কারণেই ওই সময় কমিটির সামনে উপস্থিত হতে পারবেন না তারা।

এর পরিবর্তে বিচার বিভাগ ও পাবলিক সেফটি কানাডার তিনজন আমলা সোমবারের শুনানিতে অংশ নেবেন।

- Advertisement -

Related Articles

Latest Articles