4.1 C
Toronto
রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩

স্বাস্থ্যমন্ত্রীর মন্তব্য নিয়ে বিতর্ক

স্বাস্থ্যমন্ত্রীর মন্তব্য নিয়ে বিতর্ক
স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স

অন্টারিওতে নার্সদের গণহারে পেশা ছাড়ার ঘটনা প্রদেশ দেখেনি বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোন্স। এ ধরনের মন্তব্য শোনা বেদনাদায়ক মন্তব্য করে নার্সদের কেউ কেউ তা প্রত্যাখ্যান করেছেন।

কুইন’স পার্কে বুধবার সাংবাদিকদের জোন্স বলেন, গণহারে নার্সদের পেশা ছাড়ার বিষয়টি আমরা দেখতে পাচ্ছি না। অন্টারিওতে নার্সিং পেশা চালিয়ে যেতে চাইলে প্রদেশের নার্স ও চিকিৎসকদের সামনে অনেক সুযোগ রয়েছে।

- Advertisement -

এর আগে নার্সসহ সরকারি খাতের কর্মীদের বেতন বৃদ্ধির সীমা বেঁধে দেওয়া আইন বিল ২ কে অসাংবিধানিক বলে উল্লেখ করে আদালত। এর পরপরই আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার ইচ্ছার কথা জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রদেশ।

অন্টারিওর ঘাটতি কাটিয়ে উঠতে ফোর্ড সরকার ২০১৯ সালে বিল ১২৪ উত্থাপন করে। নার্সিং ইউনিয়নের যুক্তি, তিন বছরের জন্য নার্সদের বেতন বৃদ্ধি ১ শতাংশে সীমিত করার কারণে খাতটি ছেড়ে যেতে উদ্বুদ্ধ করছে তাদের। টরন্টোর সেন্ট জোসেফ’স হেলথ সেন্টারে প্রায় ৩০ বছর ধরে নার্স হিসেবে কাজ করছেন মারিডা ইথারিংটন। সিটিভি নিউজ টরন্টোকে তিনি বলেন, এটা হৃদয়বিদারক। মহামারির কারণে লকডাউন জারির মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই তিনি পেশাটি ছেড়ে আরএন সাইকোথেরাপিস্ট হিসেবে তার ব্যবসা শুরু করেন।

তিনি বলেন, অবসর পর্যন্ত সেন্ট জোসেফে আমার থেকে যাওয়ার পরিকল্পনা ছিল। আমার পরিকল্পনা ছিল আরও অন্তত ১২ বছর এখানে থাকা। এর পরিবর্তে ক্লায়েন্ট খুঁজতে শুরু করি। গত বছর আমি অন্তত ২৫ জন নার্সের কাছ থেকে ইমেইল পেয়েছি, যাতে তারা যে ধরনের কাজ করছেন তা পরিবর্তন করতে চান। আমি বলতে চাইছি, আমরা শত শত নার্স বিকল্পের সন্ধান করছি। খাতটি এখনো ভেঙে না পড়ার কারণ সেইসব মানুষদের নিষ্ঠা, যারা এখনো পেশাটি ধরে রেখেছেন।

গ্রেটার টরন্টো এরিয়ার আবাসিক নার্স (আরএন) বির্জিট উমাইগবা বলেন, তিনি তার সহকর্মীদের পেশাটি ছাড়তে দেখেছেন। কেউ কেউ প্রশাসনিক দায়িত্ব নিয়েছেন। অন্যরা সীমান্তের দক্ষিণে পাড়ি জমিয়েছেন, যেখানে নার্সদের বেতন অনেক ভালো। মাত্র কয়েক সপ্তাহ আগে শিক্ষার্থীদের সঙ্গে আমি একটি ইউনিটে ছিলাম। সেখানে ২৭ জন রোগীর জন্য নার্স ছিলেন মাত্র দুইজন। এটা ভয়ঙ্কর।

উমাইগবা বলেন, নার্সরা পেশা ছেড়ে যাচ্ছেন না দাবি করে মন্ত্রীর কাছ থেকে বক্তব্য শোনাটা তার জন্য কষ্টের। আমি বুঝতে পারি না তিনি কার সঙ্গে কথা বলছেন এবং কেনইবা আমাদের বাস্তবতাকে এভাবে উড়িয়ে দিচ্ছেন। মন্ত্রী কি সাম্প্রতিক সময়ে বা কখনো জরুরি বিভাগ পরিদর্শন করেছেন?

- Advertisement -

Related Articles

Latest Articles