-0.9 C
Toronto
শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩

ভর্তির ৭১ বছর পর স্নাতক পাস করলেন ৯০ বছরের নারী

ভর্তির ৭১ বছর পর স্নাতক পাস করলেন ৯০ বছরের নারী

৭১ বছর আগে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন যুক্তরাষ্ট্রের বাসিন্দা জয়েস ডিফাউ। তারপর তার পড়াশোনা বন্ধ হয়ে যায়। বর্তমানে ৯০ বছর বয়সী ওই নারী স্নাতক ডিপ্লোমা সম্পন্ন করেছেন।

- Advertisement -

সিএনএন জানিয়েছে, ১৯৫১ সালে নর্দার্ন ইলিনয় ইউনিভার্সিটিতে ভর্তি হয়েছিলেন জয়েস ডিফাউ।

গার্হস্থ্য অর্থনীতিতে স্নাতক ডিগ্রি নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়টিতে ভর্তি হয়েছিলেন তিনি।

গত বৃহস্পতিবার জয়েস ডিফাউ বলেছেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলেও গির্জায় এক ব্যক্তির কাছে মন হারিয়ে ফেলেন তিনি। সে কারণে পড়াশোনার চিন্তা তখন মাথা থেকে বাদ পড়ে যায়।

জয়েস ডিফাউ বলেছেন, সাড়ে তিন বছর সেখানে পড়াশোনা করেছি। কিন্তু বিশেষ সেই ব্যক্তিকে দেখার পর সব ছেড়েছিলাম। সেই ব্যক্তির নাম ডন ফ্রিম্যান সিনিয়র।

১৯৫৫ সালে তাদের বিয়ে হয়। ফ্রিম্যান মারা যাওয়ার আগে তাদের তিন সন্তানের জন্ম হয়। এরপর ফ্রিম্যান মারা গেলে পাঁচ বছর বিধবা হিসেবে কাটিয়েছেন জয়েস।

পরে তিনি রয় ডিফাউ নামে একজনকে বিয়ে করেছিলেন। তাদের সংসারে ছয় সন্তান জন্ম নিয়েছে। তার মধ্যে দুবার জমজ সন্তান জন্ম নিয়েছে। পরে রয় মারা যান।

জয়েস ডিফাউয়ের বর্তমানে ১৭ জন নাতি-নাতনি রয়েছে। সেই নাতি-নাতনিদের আবার ২৪ সন্তান রয়েছে। সেই জয়েস ডিফাউ ২০১৯ সালে সিদ্ধান্ত নেন, পড়াশোনা নতুন করে শুরু করবেন। সে অনুসারে নর্দান ইলিনয় ইউনিভার্সিটিতে আবার ভর্তি হন।

জয়েস ডিফাউ বলেন, কেন পড়ালেখা শেষ করিনি, তা নিয়ে আমি আফসোস করেছিলাম। এরপর নাতি-নাতনিরা আবার কলেজে ভর্তি হওয়ার জন্য উৎসাহ দেয়।

বয়সের কারণে জয়েস ডিফাউকে ক্যাম্পাসে যেতে হয়নি। ঘরে বসে কম্পিউটারের মাধ্যমে অনলাইনে ক্লাস করেছেন তিনি। করোনাভাইরাস মহামারি শুরু হলে অনলাইনে ক্লাস করেই পড়ালেখা চালিয়ে গেছেন তিনি। এরই মধ্যে তিনি স্নাতক সম্পন্ন করেছেন। দিন কয়েকের মধ্যেই তার হাতে আনুষ্ঠানিকভাবে স্নাতকের সনদ তুলে দেওয়া হবে।

জয়েস ডিফাউ বলেন, কোনো কিছু শুরু করার পর তা শেষ করা অনেক আনন্দের। হাল ছাড়বেন না। আমি জানি, এটা হয়তো কঠিন হতে পারে। জীবনের প্রতিটা ক্ষেত্রে ভালো ও খারাপ সময় আসে।

সূত্র: সিএনএন

- Advertisement -

Related Articles

Latest Articles