-2.2 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

কার্যকর হচ্ছে নতুন পেইড সিক লিভ আইন

কার্যকর হচ্ছে নতুন পেইড সিক লিভ আইন
শ্রমমন্ত্রী সিমাস ওরিগান

কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত বেসরকারি খাতের কর্মীরা এখন থেকে ১০ দিনের সবেতন অসুস্থ্যতাজনিত ছুটি ভোগ করতে পারবেন। সংসদ সদস্যরা গত বছর এর প্রতি ঐক্যবদ্ধ সমর্থন দেওয়ার পর এটি কার্যকর হচ্ছে।

৩১ ডিসেম্বর পর্যন্ত যেসব কর্মী টানা ৩০ দিন কর্মে নিযুক্ত ছিলেন তারা প্রথম তিন দিনের সবেতন অসুস্থতাজনিত ছুটি পাবেন। এরপর তারা চতুর্থ ছুটিটি পাবেন ১ ফেব্রুয়ারি। সেই সঙ্গে প্রতি মাসের সঙ্গে একদিন যোগ করে বছরে সর্বোচ্চ ১০ দিন এই ছুটি উপভোগের সুযোগ পাবেন তারা।

- Advertisement -

২০২১ সালের ফেডারেল নির্বাচনের প্রচারণাকালে লিবারেলরা নীতিটি চালু করার প্রতিশ্রুতি দিয়েছিল। শ্রমমন্ত্রী সিমাস ও’রিগান এ নিয়ে বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করেন। এ সময় ইউনিফর ও কানাডিয়ান লেবার কংগ্রেসের প্রতিনিধিরা তার সঙ্গে ছিলেন। শ্রমিক নেতা ও এনডিপি যে দীর্ঘ সময় ধরে নীতিটি চালু করার দাবি জানিয়ে আসছে সেটা স্বীকার করেন শ্রমমন্ত্রী। গত বছর পেইড সিক লিভের পক্ষে সর্বসম্মত ভোট দেওয়ায় সব দলের এমপিদের ধন্যবাদ জানান তিনি।

কানাডিয়ান লেবার কংগ্রেসের প্রেসিডেন্ট বিয়া ব্রুস্ক বলেন, শ্রমিক আন্দোলন প্রদেশগুলোকে একই ধরনের আইন পাশে বাধ্য করবে। প্রদেশগুলো সেটা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন ও’রিগান।

এদিকে এমপ্লয়মেন্ট ইন্স্যুরেন্স সিকনেস বেনিফিট ১৫ থেকে ২৬ সপ্তাহে উন্নীত করার ঘোষণা গত সপ্তাহেই দিয়েছে ফেডারেল সরকার।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles