-3.5 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

এবার শীতের প্রকোপ থাকবে না বলে জানিয়েছে আবহাওয়া সংস্থা

এবার শীতের প্রকোপ থাকবে না বলে জানিয়েছে আবহাওয়া সংস্থা
ছবি এ্যালেক্স হাওথ্রোন

কানাডার জাতীয় আবহাওয়া সংস্থার একটি নতুন ভবিষ্যদ্বাণী অনুসারে গ্রেটার টরন্টো এলাকায় এবারের শীত বিশেষভাবে জমবে না।
ডেভিড ফিলিপস, এনভায়রনমেন্ট কানাডার একজন জ্যেষ্ঠ জলবায়ুবিদ, টরন্টোতে সাত মাস ধরে স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি উষ্ণতা দেখার পর বলেছেন, এই শীতটা সম্ভবত কিছুটা উষ্ণ হবে।

তিনি বলেন যে অঞ্চলটি সম্প্রতি যে তাপ অনুভব করেছে তা সম্ভবত আগামী তিন মাসে উত্তর থেকে প্রবাহিত কিছু ঠান্ডা বাতাসকে প্রশমিত করবে।
“আমাদের মডেলগুলি দেখে মনে হচ্ছে যে আমি যদি এক সপ্তাহ আগে আপনার সাথে কথা বলতাম তাহলে আমি বলতাম। মনে হচ্ছে এটি এখানে একটি পুরানো ফ্যাশনের, ঐতিহ্যবাহী ধরণের শীত হতে চলেছে: যা হবে স্বাভাবিকের চেয়ে শীতল,’ ফিলিপস CP24 কে বলেছেন।

- Advertisement -

তিনি বলেছিলেন যে এই খবরটি তাদের জন্য ইতিবাচক যারা ঠান্ডা এবং তুষার পছন্দ করেন না কারণ এই শীত “অতটা ভয়ঙ্কর” হবে না যেমন কেউ কেউ ভবিষ্যদ্বাণী করেছেন।
“আমার ধারণা হল আমরা টরন্টো অঞ্চলে উত্তরের বাতাসের চেয়ে একটু বেশি দক্ষিণের বাতাস দেখতে যাচ্ছি,” তিনি বলেছিলেন।
“আমি মনে করি না এটি একটি দারুণ ধরণের শীত হবে। তবে আমরা এটা মোকাবেলা করব।”

ফিলিপস বলেন, আগামী দুই সপ্তাহ স্বাভাবিকের চেয়ে একটু বেশি ঠান্ডা হবে, তবে মাসের দ্বিতীয়ার্ধ স্বাভাবিকের চেয়ে হালকা হবে।
সামগ্রিকভাবে, তিনি বলেন যে টরন্টো অঞ্চলটি ডিসেম্বর, জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে স্বাভাবিক তাপমাত্রার চেয়ে বেশি উষ্ণ দেখতে পাবে। কিছু ঠান্ডা সময় থাকবে, ফিলিপস বলেছেন, তবে সেগুলি দীর্ঘস্থায়ী হবে না।

জাতীয় আবহাওয়া সংস্থার প্রকাশিত নতুন তথ্যে দেখা গেছে যে বৃষ্টিপাতও স্বাভাবিক মাত্রার কাছাকাছি হবে।

এই শীতের পূর্বাভাস গত বছরের তুলনায় অনেকটাই আলাদা, যেখানে জানুয়ারি মাসে ১৫ ঘণ্টার ব্যবধানে শহরে ৫৫ সেন্টিমিটার তুষারপাত হয়েছে। ঠাণ্ডা তাপমাত্রাও মার্চ মাস পর্যন্ত ভালোভাবে স্থায়ী হয়।

- Advertisement -

Related Articles

Latest Articles