-2.3 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

‘ইউক্রেনীয় নারীদের ধর্ষণে রুশ সেনাদের স্ত্রীরাই উৎসাহিত করছে’

‘ইউক্রেনীয় নারীদের ধর্ষণে রুশ সেনাদের স্ত্রীরাই উৎসাহিত করছে’

রুশ সেনাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ জানিয়ে ইউক্রেনের ‘ফার্স্টলেডি’ ওলেনা জেলেনস্কা বলেছেন, রুশ সেনাদের হাতে বন্দি বহু ইউক্রেনীয় নারী অন্তঃসত্ত্বা হয়ে পড়েছেন। তিনি দাবি করেছেন, ইউক্রেনীয় নারীদের ধর্ষণ করতে রুশ সেনাদের স্ত্রীরাই উৎসাহিত করছে। খবর স্কাই নিউজের।

- Advertisement -

সম্প্রতি ‘যুদ্ধের হাতিয়ার ধর্ষণ’ শীর্ষক লন্ডনে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব মন্তব্য করেন।

আলোচনায় অংশ নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির স্ত্রী ওলেনা জেলেনস্কা বলেন, কারও ওপর ক্ষমতা প্রদর্শনের সবচেয়ে বর্বর ও খারাপ পন্থা হচ্ছে ধর্ষণ। যুদ্ধের সময় যারা এ ধরনের হামলার শিকার হন, তারা নিরাপত্তার খাতিরেই মুখ খোলেন না।

তিনি বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের নাৎসি বাহিনীর মতোই ইউক্রেনে হানাদার রুশ ফৌজ পরিকল্পিত ভাবে প্রকাশ্যে যৌনহিংসার ঘটনা ঘটিয়ে চলেছে।

উল্লেখ্য, কয়েক মাস আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি অডিও ক্লিপে ইউক্রেন যুদ্ধে অংশ নেওয়া এক রুশ সেনার উদ্দেশে তাঁর স্ত্রীকে বলতে শোনা যায়, ‘ইউক্রেনের মেয়েদের ধর্ষণ করো, তবে গর্ভনিরোধক ব্যবহার করে’! যদিও ৩০ সেকেন্ডের ওই বিস্ফোরক অডিও ক্লিপের সত্যতা যাচাই করা হয়নি। ১২ এপ্রিল ওই অডিও ক্লিপটি প্রকাশ্যে আনে রেডিও লিবার্টি নামের এক সংস্থা।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর থেকে উভয় পক্ষই একে অপরের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনে চলেছে।

- Advertisement -

Related Articles

Latest Articles