1.6 C
Toronto
সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩

ইউক্রেনীয়ানদের আবেদনের চাপ কানাডায়

ইউক্রেনীয়ানদের আবেদনের চাপ কানাডায়
ফাইল ছবি

সরকারী পরিসংখ্যান দেখায় যে অস্থায়ী কানাডিয়ান ভিসার জন্য অনুমোদিত ইউক্রেনিয়ানদের এক-তৃতীয়াংশেরও কম দেশে এসেছেন, এমনকি আরও কয়েক হাজার মানুষ কানাডায় ভ্রমণের যোগ্য কিনা তা খুঁজে বের করার জন্য অপেক্ষা করছে।
অস্থায়ী ভিসা হল ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরিপ্রেক্ষিতে ফেডারেল সরকার কর্তৃক প্রবর্তিত বিশেষ অভিবাসন ব্যবস্থার অংশ যা ইউক্রেনীয়দের কানাডায় ভ্রমণ ও থাকার জন্য জরুরি অনুমোদন দেয়।

মিগ্রেশন, রিফিউজিস অ্যান্ড সিটিজেনশিপ কানাডা অনুসারে, সরকার মার্চ থেকে নভেম্বরের মধ্যে বিশেষ কর্মসূচির আওতায় ইউক্রেনীয়দের কাছ থেকে কানাডায় ভ্রমণের জন্য প্রায় ৭০০,০০০ অনুরোধ পেয়েছে।

- Advertisement -

তবুও বিভাগটি বলছে যে এখনও পর্যন্ত প্রায় ৪২০,০০০ টি আবেদন অনুমোদিত হয়েছে, যেখানে কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সির পরিসংখ্যান দেখায় যে প্রায় ১১৭,০০০টি আসলে কানাডার হাতে পৌঁছেছে।

এদিকে, গত সপ্তাহে হাউস অফ কমন্সে পেশ করা একটি নথি দেখায় যে মার্চ থেকে সেপ্টেম্বরের মধ্যে বেশিরভাগ ভিসার প্রক্রিয়াকরণের গড় সময় ছিল ৭২ দিন বা ১০ সপ্তাহেরও বেশি।

কনজারভেটিভ এমপি গার্নেট জেনুইসের একটি লিখিত প্রশ্নের উত্তরে উত্থাপিত নথিতে আরও বলা হয়েছে যে সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ১৪ শতাংশ আবেদন ১৮ বছরের কম বয়সী শিশুদের থেকে এবং প্রায় পাঁচ শতাংশ ৬১ বছর বা তার বেশি বয়সের লোকেদের জন্য ছিল৷

প্রতিক্রিয়া আরও বলে যে ১,৭৫৭টি আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে এবং ২০ সেপ্টেম্বর পর্যন্ত ১,৪১৫টি আবেদন প্রত্যাহার করা হয়েছে।

গত সপ্তাহে একটি সিনেট কমিটির কাছে সাক্ষাৎকারে কানাডায় ইউক্রেনের রাষ্ট্রদূত লরিসা গালাদজা বলেছিলেন যে, তার জানা মতে কানাডা ইউক্রেনীয়দের কাছ থেকে প্রতি সপ্তাহে ১৪,০০০টি আবেদন পাচ্ছে এবং মোট প্রায় ৭ মিলিয়ন বেসামরিক নাগরিক ইউক্রেন থেকে পালিয়ে গেছে।

তিনি উল্লেখ করেছেন যে কানাডা আবেদনকারীদের তিন বছরের ভিসা প্রদান করে অবিলম্বে ভ্রমণের চাপ কমিয়ে দেয়ার চেষ্টা করছে।

- Advertisement -

Related Articles

Latest Articles