-4.7 C
Toronto
শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩

পাইলট প্রকল্প নিয়ে নতুন ভাবনা ফেডারেল সরকারের

পাইলট প্রকল্প নিয়ে নতুন ভাবনা ফেডারেল সরকারের
<br >কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র নেক্সাস এর উপর তাদের অসংলগ্ন পার্থক্যের জন্য একটি সমাধানের রাস্তা পরীক্ষা করছে

কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র নেক্সাস এর উপর তাদের অসংলগ্ন পার্থক্যের জন্য একটি সমাধানের রাস্তা পরীক্ষা করছে।
অন্টারিও এবং নিউ ইয়র্ক রাজ্যের মধ্যে হাজার দ্বীপপুঞ্জের সীমান্ত ক্রসিং-এ চলমান পাইলট প্রকল্পটি করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে সীমান্তের উত্তরে একটি নেক্সাস এনরোলমেন্ট সেন্টারে প্রথম লক্ষণকে চিহ্নিত করে৷

তবে এটি এও বলছে যে কানাডার মাটিতে একটি ভাগ করা স্থানের অভ্যন্তরে উভয় দেশের শুল্ক এজেন্টদের যৌথ সাক্ষাত্কারের দিন সম্ভবত শেষ হয়ে গেছে – অন্তত অদূর ভবিষ্যতের জন্য।

- Advertisement -

কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সির মুখপাত্র রেবেকা পার্ডি এক বিবৃতিতে বলেছেন, “কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র কানাডিয়ান তালিকাভুক্ত কেন্দ্রগুলি পুনরায় চালু করার বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে এবং বর্তমান ব্যাকলগ মোকাবেলার জন্য সমাধানের চেষ্টা করছে।

সিবিএসএ এবং ইউএস কাস্টমস এবং বর্ডার প্রোটেকশন উভয়ের ঊর্ধ্বতন ব্যবস্থাপনা কর্মকর্তারা চলমান প্রচেষ্টার অংশ হিসাবে এই মাসের শুরুতে ব্যক্তিগতভাবে দেখা করেছিলেন, পার্ডি বলেন।
কিংস্টন, অন্টারিও থেকে প্রায় ৫০ কিলোমিটার পূর্বে আলেকজান্দ্রিয়া বে, এনওয়াই এবং অন্টারিও শহরের ল্যান্ডসডাউনের মধ্যে হাজার দ্বীপপুঞ্জের সেতু ক্রসিংয়ে সেপ্টেম্বরের শেষের দিক থেকে পাইলট প্রকল্পটি চলছে।

মার্কিন কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশনের একজন এজেন্টের সাথে বসতে এবং ছবি তোলা ও আঙুলের ছাপ নেওয়ার জন্য সীমান্ত অতিক্রম করার আগে নেক্সাস আবেদনকারীদের একজন কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সি অফিসার ব্যক্তিগতভাবে সাক্ষাৎকার নেন।

প্রক্রিয়াটি এপ্রিল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে স্বাভাবিক হিসাবে চলছে, যখন সীমান্তের দক্ষিণে ১৩টি নেক্সাস কেন্দ্র দুই বছরের মহামারী-চালিত বিরতির পরে যৌথ সাক্ষাত্কারের জন্য পুনরায় খোলা হয়েছিল।
কাস্টমস এবং বর্ডার প্রোটেকশন যাই হোক না কেন কানাডার স্টাফ সেন্টারে এজেন্টদের পাঠাবে না মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে একই আইনি সুরক্ষার নিশ্চয়তা না দিয়ে, কারণ, কানাডার ফেডারেল সরকার এটিকে একটি নন-স্টার্টার হিসেবে বিবেচনা করে।

চিঠিতে কাস্টমস এবং বর্ডার প্রোটেকশন ডেটা থেকে দেখা যায় যে, নেক্সাস অ্যাপ্লিকেশনের জন্য বর্তমানে গড়ে অপেক্ষার সময় ১৬.৫ মাস যেটির জন্য যেকোনো স্তরের পর্যালোচনা প্রয়োজন।
পার্ডি বলেন, ৬ অক্টোবর থেকে ৫ নভেম্বরের মধ্যে ৪৯,৪৮২টি নতুন, পুনর্নবীকরণ বা প্রতিস্থাপন নেক্সাস কার্ড ইস্যু করা হয়েছে, কিন্তু হিগিন্সের চিঠিতে উদ্ধৃত ৩৩০,০০০টিরও বেশি আবেদনের ব্যাকলগ থেকে এটি অনেক দূরে।
পাইলট প্রকল্পটি এই মাসের শুরুর দিকে কানাডিয়ান আমেরিকান বিজনেস কাউন্সিলের প্রধান নির্বাহী স্কটি গ্রিনউডের একটি প্রস্তাবের কথা মনে করিয়ে দেয়।

তিনি বলেছিলেন যে প্যাসিফিক উত্তর-পশ্চিম অর্থনৈতিক অঞ্চল হিসাবে পরিচিত পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডিয়ান প্রদেশগুলির একটি আন্তঃসীমান্ত অর্থনৈতিক উন্নয়ন জোটের প্রধান ম্যাট মরিসনের সাথে চিন্তাভাবনা করার সময় এই ধারণাটি এসেছে।

গ্রীনউডের কাউন্সিল সেভ নেক্সাস নামে একটি জনসচেতনতামূলক প্রচারণা শুরু করেছে যা savenexus.ca ওয়েবসাইটে দর্শকদের উৎসাহিত করবে সংসদ সদস্যদের তালিকাভুক্ত কেন্দ্রগুলি পুনরায় খোলার জন্য চাপ দেওয়া হয়।
সাইটটি এখন পর্যন্ত ১,৫০০টিরও বেশি ইমেল তৈরি করেছে, গ্রিনউড বলেছেন, যারা উভয় সংস্থাকে তাদের প্রচেষ্টা সম্পর্কে আরও স্বচ্ছ হওয়ার আহ্বান জানিয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles