5.1 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

আজ মাঠে নামছে নেদারল্যান্ডস, জার্সি নিয়ে বিরল উদ্যোগ ডাচদের!

Netherlands Vs Senegal Match : আজ মাঠে নামছে নেদারল্যান্ডস, জার্সি নিয়ে বিরল উদ্যোগ ডাচদের! - the Bengali Times

কাতার বিশ্বকাপে সেনাগালের বিপক্ষে আজ সোমবার মুখোমুখি হবে নেদারল্যান্ডস। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে এই ম্যাচ।

- Advertisement -

এবার বিশ্বকাপে জার্সি নিয়ে এক অভিনব উদ্যোগ নিয়েছে নেদারল্যান্ডস দল। সাধারণত ফুটবলারদের জার্সির নম্বর হয় তাদের দলে উপযোগিতা, কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, কতটা অভিজ্ঞতা রয়েছে এই সব বিষয়ের উপর ভিত্তি করে। তবে এবার কাতারে নেদারল্যান্ডস নিচ্ছে ভিন্ন পন্থা। তাদের দলের ফুটবলারদের জার্সি নম্বর হবে বয়সের ভিত্তিতে! হ্যাঁ এমন অভিনব পন্থা নিয়েছে লুই ভ্যান গলের নেদারল্যান্ডস দল।

সাধারণত প্রথাগতভাবে একটি দলে ফুটবলারদের জার্সি নম্বর দেওয়ার কিছু নিয়ম মানা হয়। সাধারণত প্রথম একাদশে যারা থাকেন, তাদের জার্সি নম্বর বন্টন করা হয় আগে। এরপর অন্যদের জার্সি নম্বর দেওয়া হয়। সেক্ষেত্রে দলে সংশ্লিষ্ট ফুটবলারের প্রভাব, তার খেলার পজিশন, তার তারকামূল্য- ইত্যাদি বিষয়গুলো বিবেচনা করা হয়। তবে বয়স ধরে জার্সি নম্বর বণ্টন ফুটবল বিশ্বকাপের ইতিহাসে রীতিমতো বিরল ঘটনা।
বিষয়টি নিশ্চিত করেছেন নেদারল্যান্ডস কোচ লুই ভ্যান গল নিজেই।

উদাহরণ হিসেবে ধরা যাক- সবচেয়ে বেশি বয়সি ফুটবলার হিসেবে ১ নম্বর জার্সি পরবেন রেমকো পাসভির। যদিও প্রথম একাদশে তার থাকার সম্ভাবনা ক্ষীণ। ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের ক্ষেত্রে আবার ২১ বছর বয়সে দাদার মৃত্যু হওয়ায় তিনি ২১ নম্বর জার্সি নিয়েছেন। দলের সর্বকনিষ্ঠ ফুটবলার হওয়ার কারণে জাভি সিমন্স পেয়েছেন ২৬ নম্বর জার্সি।

সাংবাদিক সম্মেলনে লুই ভ্যান গল জানিয়েছেন, “বিষয়টি নিয়ে ফুটবলারদের সঙ্গে আগেই কথা বলেছি আমি। ওদের এমন একটা নম্বর দেওয়া হয়েছে, যেটি বয়সের সঙ্গে মিল খায়।” তাকে প্রশ্ন করা হয়েছিল, “কোচ, আপনি কি মজা করছেন?” জবাবে তিনি জানান, “মজা করছি না। সাংবাদিক সম্মেলনে আমি কখনও মজা করি না। বয়সের সঙ্গে সামঞ্জস্য রেখেই কাজটি করা হয়েছে।”

সূত্র: ডেইলি মেইল, গোল ডটকম

- Advertisement -

Related Articles

Latest Articles