5.2 C
Toronto
মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

আবাসন সমস্যা বিষয়ে অবগত নয় খোদ সরকারই, বলেছেন কারেন হোগান

আবাসন সমস্যা বিষয়ে অবগত নয় খোদ সরকারই, বলেছেন কারেন হোগান
অডিটর জেনারেল কারেন হোগান

অডিটর জেনারেল কারেন হোগান বলেছেন, দীর্ঘস্থায়ী গৃহহীনতা হ্রাস করার লক্ষ্যে তার উদ্যোগগুলি আসলে কাজ করছে কিনা তা ফেডারেল সরকার জানে না।

একটি নতুন প্রতিবেদনে, হোগান বলেছেন যে, কোনও সংস্থাই ২০২৮ সালের মধ্যে দীর্ঘস্থায়ী গৃহহীনতা ৫০ শতাংশ হ্রাস করার জন্য ফেডারেল সরকারের লক্ষ্যে নেতৃত্ব দেয়নি।

- Advertisement -

প্রতিবেদনে বলা হয়েছে, ইনফ্রাস্ট্রাকচার কানাডা এবং এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট কানাডা জানে না যে তাদের প্রোগ্রামগুলি গৃহহীনতার সম্মুখীন হওয়া লোকদের জন্য আবাসনের ফলাফলের উন্নতি করছে কিনা।
অডিটর জেনারেল তার ক্রিয়াকলাপ এবং আর্থিক অ্যাকাউন্টগুলির নিরীক্ষা পরিচালনা করে ফেডারেল সরকারকে প্রদান করবেন।

হোগান দীর্ঘস্থায়ী গৃহহীনতা, ফার্স্ট নেশনস কমিউনিটিতে জরুরি ব্যবস্থাপনা, আর্কটিক জলের নজরদারি এবং ক্লাউডে ব্যক্তিগত তথ্যের সাইবার নিরাপত্তা সহ বিভিন্ন বিষয়ে সরকারের কর্মক্ষমতা মূল্যায়ন করে মঙ্গলবার চারটি প্রতিবেদন প্রকাশ করেছে।

“যখন আমি আজকে প্রকাশিত চারটির উপর কর্মক্ষমতা নিরীক্ষা প্রতিবেদনের দিকে তাকাই, তখন আমি একটি সাধারণ থ্রেড দেখতে পাই,” হোগান বলেন।
তিনি বলেন, ফেডারেল সরকারের ডেটা বিষয়ক সমস্যা সাধারণ, যা বিভিন্ন লক্ষ্যে অগ্রগতি মূল্যায়ন করা চ্যালেঞ্জিং করে তোলে।

হোগান বলেছিলেন যে অডিটর জেনারেল হিসাবে তার জন্য সবচেয়ে হতাশার বিষয় হল যে ফেডারেল বিভাগগুলি এই ফাঁকগুলি সম্পর্কে জানে৷
ফেডারেল সরকার প্রতিশ্রুতি অনুযায়ী দীর্ঘস্থায়ী গৃহহীনতা হ্রাস করছে কিনা এই ফাঁকগুলি নিরীক্ষকের পক্ষে সঠিকভাবে মূল্যায়ন করা অসম্ভব করে তুলেছে।

ইনফ্রাস্ট্রাকচার কানাডা ২০১৯ এবং ২০২১ এর মধ্যে রিচিং হোম প্রোগ্রামের অংশ হিসাবে গৃহহীনতা কমাতে $১.৩৬ বিলিয়ন ব্যয় করেছে, এবং তবুও অডিটে দেখা গেছে যে সেই সময়সীমার মধ্যে গৃহহীনতা বেড়েছে বা কমেছে কিনা বিভাগটি জানে না।
২০১৮ সাল থেকে, কানাডা মর্টগেজ অ্যান্ড হাউজিং কর্পোরেশন জাতীয় আবাসন কৌশলের নেতৃত্ব হিসাবে $৪.৫ বিলিয়ন ব্যয় করেছে। যাইহোক, প্রতিবেদনে দেখা গেছে যে সিএমএইচসি জানে না কে তার কর্মসূচি থেকে উপকৃত হচ্ছে।
জাতীয় আবাসন কৌশলটি ২০১৭ সালে উদারপন্থীরা আরও কানাডিয়ানদের কাছে সাশ্রয়ী মূল্যের আবাসন সম্প্রসারণের জন্য ১০ বছরের জন্য বহু-বিলিয়ন ডলারের পরিকল্পনা ঘোষণা করেছিল।

তার মূল্যায়নে অডিটর জেনারেল আরও দেখেছেন যে সাশ্রয়ী মূল্যের ইউনিট হিসাবে বিল করা কিছু ভাড়া প্রকৃতপক্ষে নিম্ন আয়ের পরিবারের পক্ষে সাশ্রয়ী ছিল না।

একটি ইউনিটকে সাশ্রয়ী হিসাবে তখনি বিবেচনা করা হয় যখন ভাড়া একটি পরিবারের ট্যাক্স-পূর্ব আয়ের ৩০ শতাংশের কম খরচ হয়।

যাইহোক, ন্যাশনাল হাউজিং কো-ইনভেস্টমেন্ট ফান্ডের অধীনে অনুমোদিত ইউনিটগুলির গড় ভাড়ার মূল্য বিভিন্ন প্রদেশ ও অঞ্চলের তুলনায় বেশি ছিল।

নুনাভুতে গড় খরচ ছিল পরিবারের আয়ের ৪৬ শতাংশ, অন্টারিও এবং ম্যানিটোবাতে ছিল ৩৭ শতাংশের উপরে৷
অডিটর জেনারেল বলেছেন ইনফ্রাস্ট্রাকচার কানাডা এবং সিএমএইচসি সমন্বিত উপায়ে কাজ করছে না এবং তাদের উদ্যোগগুলি ভালভাবে হচ্ছে না।

সমন্বয় ছাড়া ফেডারেল সরকার ২০২৮ সালের মধ্যে দীর্ঘস্থায়ী গৃহহীনতা অর্ধেক করার লক্ষ্য অর্জনের সম্ভাবনা কম বলেও প্রতিবেদনে পাওয়া গেছে।

হোগানের সুপারিশগুলির মধ্যে একটি ছিল সময়মত সঠিক পদ্ধতিতে গৃহহীনতার তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ অন্তর্ভুক্ত রয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ইনফ্রাস্ট্রাকচার কানাডা এবং সিএমএইচসি সুপারিশগুলি গ্রহণ করেছে।

গৃহায়ন মন্ত্রী আহমেদ হুসেন মঙ্গলবার বিকেলে এক সংবাদ সম্মেলনে বলেন, “সরকার হিসেবে আমরা বিশ্বাস করি যে কানাডায় প্রত্যেকের বাড়িতে কল করার জন্য একটি নিরাপদ এবং সাশ্রয়ী মূল্য পাওয়ার অধিকার রয়েছে।”
মন্ত্রী তথ্য সংগ্রহের জন্য সরকারকে আরও ভাল কাজ করতে হবে বলে স্বীকার করেছেন এবং বলেছেন যে দীর্ঘস্থায়ী গৃহহীনতার ডেটা ক্যাপচার করার জন্য একটি অনলাইন সিস্টেম চালু করা হয়েছে।

তিনি করোনা মহামারীতে সাড়া দেওয়ার সময় তথ্য সংগ্রহ করতে সংগ্রামকারী সম্প্রদায়ের গোষ্ঠীগুলির ডেটার অভাবকে দায়ী করেছেন।

 

- Advertisement -

Related Articles

Latest Articles