-0 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

ফারদিনের অনেক ‘না জানা কথা’ বন্ধুর স্ট্যাটাসে

ফারদিনের অনেক ‘না জানা কথা’ বন্ধুর স্ট্যাটাসে
সাজ্জাদ হোসেন বামে ও ফারদিন ডানে

রাজধানীর রামপুরা থেকে নিখোঁজ হওয়ার তিন দিন পর উদ্ধারকৃত বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর পরশের মৃত্যু নিয়ে তৎপর প্রশাসন, সেই সঙ্গে আলোচনায় মত্ত গোটা দেশ। একজন মেধাবী শিক্ষার্থীর এমন অস্বাভাবিক মৃত্যু মেনে নিতে পারছেন না কেউ-ই। ফারদিনের মৃত্যুতে শোক নেমে এসেছে তাঁর পরিবারসহ বন্ধু ও শুভাকাঙ্ক্ষীদের মাঝে। সকলেই ফারদিনের মৃত্যুর সংবাদে গভীর শোক জানাচ্ছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে ফারদিনের মৃত্যু নিয়ে বিভিন্ন আলোচনা।

- Advertisement -

ফারদিন পরশের মৃত্যুতে তাঁর কাছের অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে শোক জানিয়ে নিজেদের মতামত প্রকাশ করেছেন। বৃহস্পতিবার (১০ নভেম্বর) ফারদিনের এক শুভাকাঙ্ক্ষী ও বন্ধু ফারদিনের স্মৃতিচারণা করে একটি স্ট্যাটাস দিয়েছেন ফেসবুকে। তাঁর নাম সাজ্জাদ হোসেন। সাজ্জাদ রুয়েটের একজন ছাত্র। পরশের সঙ্গে দীর্ঘদিনের বন্ধুত্ব ছিল তাঁর। সাজ্জাদের স্ট্যাটাসে উঠে এসেছে ফারদিনের সম্পর্কে আবেগপ্রবণ কিছু শব্দ। উঠে এসেছে ফারদিন সম্পর্কে অনেক না জানা কথা।

সাজ্জাদ হোসেন নিজের স্ট্যাটাসে ফারদিনকে অন্যদের চেয়ে আলাদা উল্লেখ করে লেখেন, ‘ফারদিন পরশ বরাবরই ছিল মেধাবী একজন ছাত্র। ছোটবেলা থেকেই পরশ ছিল আলাদা। বুক শেলফ ভর্তি বই ছিল তাঁর। এক বই দুই-তিনবার করেও পড়ত পরশ। বাড়ির পত্রিকাগুলোও একাধিকবার পড়ত। গণিত ও পদার্থবিদ্যায় পরশ অন্য রকম আনন্দ পেত। সিভিলের ছাত্র হয়ে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের একটা কোর্স পড়েছে পরশ। গণিতে তাঁর মেধা ছিল অনন্য। পড়ার সময় ক্যালকুলেটর প্রয়োজন হতো না পরশের। ’

ফারদিন পরশের বিনম্রতা সম্পর্কে সাজ্জাদ লেখেন, ‘পরশ ছিল অত্যন্ত নম্র একজন মানুষ। পরশকে তাঁর ছোট ভাইদের সঙ্গে দু-একবার চিৎকার করতে দেখেছি সেই ছোট বয়সে। এ ছাড়া কখনো কোনো উচ্চবাচ্যের রেকর্ড তাঁর নেই। রিকশাওয়ালাদের ভাড়া দেওয়া শেষে সে সব সময় বলত, ‘ধন্যবাদ’। সে ছিল নিরহংকারী। শেখার চেষ্টা করত সব সময়। ছিল একজন মনোযোগী শ্রোতা।

সাজ্জাদ তাঁর স্ট্যাটাসে আরো উল্লেখ করেছেন, ‘নারীদের প্রতি পরশের শ্রদ্ধা ছিল অনুকরণীয়। পরশের নারীঘটিত কোনো ঝামেলা কারো সঙ্গে থাকার কথা নয়। সে বই পড়ে, ডিবেট করে, সোশ্যাল ওয়ার্ক করে এবং তাঁর মতো মানুষদের সঙ্গে বন্ধুত্ব করে। ’

ফারদিন পরশের পরিবার সম্পর্কে সাজ্জাদ লেখেন, ‘পরশের পরিবার একটা টিপিক্যাল টানাপড়েনের পরিবার। কিন্তু অত্যন্ত ভদ্র ও শিক্ষিত পরিবার। যে পরিবারে ঘরে খাবার না থাকলেও বইয়ের অভাব হয় না। কখনো কারো সাথে খারাপ ব্যবহার করার রেকর্ড তাঁর পরিবারের কারো নেই। পারিবারিক শত্রুতা নেই। পরশের কাজ ছিলো শুধু ডিবেট, টিউশনি, পড়াশোনা, ল্যাপটপের দু-একটি গেম ও খাওয়াদাওয়া। ’ তাঁর কোনো শত্রু থাকতে পারে না বলেও উল্লেখ করেন সাজ্জাদ।

প্রসঙ্গত, গত ৪ নভেম্বর রাত ১১ টার দিকে রাজধানীর রামপুরা থেকে নিখোঁজ হয় বুয়েট শিক্ষার্থী ফারদিন নূর পরশ। এর তিন দিন পর গত ৭ নভেম্বর সন্ধ্যায় নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে শীতলক্ষ্যা নদী থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়। পরশের মৃতদেহ উদ্ধারের পরপরই সন্দেহ দানা বাঁধতে শুরু করে তাঁর মৃত্যু নিয়ে। এরপর বুধবার (৯ নভেম্বর) দিবাগত রাত সাড়ে তিনটায় রাজধানীর রামপুরা থানায় ফারদিন পরশের বাবা নূর উদ্দিন রানা বাদী হয়ে হত্যা মামলা করেন। মামলায় ফারদিনের বান্ধবী আয়াতুল্লাহ বুশরার নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো কয়েকজনকে আসামি করা হয়েছে। বৃহস্পতিবার ভোরে রামপুরার একটি বাসা থেকে বুশরাকে গ্রেফতার করে পুলিশ। এরপর তাকে জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়। শুনানি শেষে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

- Advertisement -

Related Articles

Latest Articles