5.6 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

এবার আফগানিস্তানে জিমে নারী প্রবেশ নিষিদ্ধ করল তালিবান

এবার আফগানিস্তানে জিমে নারী প্রবেশ নিষিদ্ধ করল তালিবান

আফগানিস্তানের জিমে নারীদের নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছেন তালিবান কর্মকর্তারা।

- Advertisement -

বৃহস্পতিবার কাবুলের একজন কর্মকর্তা জানিয়েছেন, তালিবান আফগানিস্তানে নারীদের জিম ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে। এক বছরেরও বেশি সময় আগে তালিবান ক্ষমতা হাতে নেয়ার পর থেকে ধর্মীয় গোষ্ঠীটির সর্বশেষ এই আদেশ নারীর অধিকার ও স্বাধীনতার ওপর হস্তক্ষেপ।

তালিবান ২০২১ সালের আগস্টে ক্ষমতা দখল করে। প্রথমে প্রতিশ্রুতি দেয়া সত্ত্বেও তারা মাধ্যমিক বিদ্যালয় এবং উচ্চ বিদ্যালয়ে নারীদের নিষিদ্ধ করেছে, কর্মসংস্থানের বেশিরভাগ ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ সীমাবদ্ধ করেছে এবং তাদেরকে মাথা থেকে পা পর্যন্ত ঢাকা পোশাক পরার নির্দেশ দিয়েছে।

নৈতিকতা মন্ত্রকের একজন মুখপাত্র বলেছেন, নিষেধাজ্ঞা প্রবর্তন করার কারণ হলো জনগণ নারী, পুরুষ পৃথকীকরণের আদেশগুলো উপেক্ষা করছে এবং নারীরা প্রয়োজনীয় হিজাব পরেন না। নারীদের পার্কেও নিষিদ্ধ করা হয়েছে।

একজন নারী ব্যক্তিগত প্রশিক্ষক এপিকে বলেছেন, কাবুলের জিমে যেখানে তিনি কাজ করেন সেখানে নারী এবং পুরুষেরা আগেও একসাথে ব্যায়াম বা প্রশিক্ষণ করতেন না।

আফগানিস্তানে নারীদের জন্য জাতিসংঘের বিশেষ প্রতিনিধি অ্যালিসন ডেভিডিয়ান এই নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছেন।

তালিবান নেতৃত্বাধীন প্রশাসনে কট্টরপন্থীরা প্রভাব বিস্তার করতে দেখা যাচ্ছে। আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন এ প্রশাসন রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে সংগ্রাম করছে। বৈদেশিক সহায়তার প্রবাহ কমে গেছে। অর্থনৈতিক মন্দার কারণে আরও লক্ষাধিক আফগান দারিদ্র্য ও ক্ষুধার মুখোমুখি হয়েছে।

কাবুল ভিত্তিক নারী অধিকার কর্মী সোদাবা নাজহান্দ বলেছেন, জিম, পার্ক, কর্মস্থল এবং স্কুলের ওপর নিষেধাজ্ঞা অনেক নারীকে আফগানিস্তানে তাদের জন্য কী অবশিষ্ট আছে সে সম্পর্কে ভাবতে বাধ্য করবে।

- Advertisement -

Related Articles

Latest Articles