2.1 C
Toronto
রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

মূল্য বৃদ্ধির তদারকিতে কানাডার প্রতিযোগীতা পর্যবেক্ষণকারী সংস্থা

মূল্য বৃদ্ধির তদারকিতে কানাডার প্রতিযোগীতা পর্যবেক্ষণকারী সংস্থা
ছবি/ কেনি ইলিয়াসন

কানাডার প্রতিযোগিতা পর্যবেক্ষণকারী সংস্থার তরফ থেকে সোমবার বলা হয়েছে যে বর্তমান অবস্থা খাদ্যের দাম বৃদ্ধির উপর প্রভাব ফেলছে এবং মুদি দোকানগুলোর ক্ষেত্রে আরও প্রতিযোগিতা কানাডিয়ানদের জন্য কম খরচের মাধ্যমে সাহায্য করতে পারে কিনা তা পরীক্ষা করবে।

স্টোর থেকে কেনা খাবারের মূল্য বৃদ্ধি টানা ১০ মাস ধরে বিস্তৃত বার্ষিক মুদ্রাস্ফীতির হারকে ছাড়িয়ে গেছে এবং সেপ্টেম্বরে ১১.৪% বৃদ্ধি পেয়েছে, যা চার দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে দ্রুত গতির হার কানাডার পরিসংখ্যান অনুযায়ী।

- Advertisement -

আমাদের নিউজরুম থেকে দুপুরে আপনার ইনবক্সে, টরন্টো সান থেকে সর্বশেষ শিরোনাম, গল্প, মতামত এবং ফটো জানতে সাথে থাকুন।

কানাডিয়ান ভোক্তারা তাদের ক্রয় ক্ষমতা হ্রাস দেখতে পাচ্ছে এখন। মুদি দোকান থেকে পণ্য কেনার সময় এটি বিশেষভাবে একটা ফ্যাক্ট হয়ে দাঁড়িয়েছে বলেও কম্পিটিশন ব্যুরো অব কানাডার একটি বিবৃতিতে বলা হয়েছে।

কানাডার বিরোধী নিউ ডেমোক্র্যাটস পার্টি (এনডিপি), যা ২০২৫ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সংখ্যালঘু সরকারকে ক্ষমতায় রাখার চুক্তি করেছে, তারা উচ্চ খাদ্য মূল্যের জন্য গ্রোসারি চেইন অপারেটরদের আহ্বান জানিয়েছে।

গত সপ্তাহে কানাডার সংসদ একটি এনডিপি প্রস্তাবকে সমর্থন করেছে যাতে সরকারকে মুদি দোকানের অপারেটরদের আরও জবাবদিহি করতে, মূল্য নির্ধারণের জন্য কঠোর শাস্তি এবং শক্তিশালী প্রতিযোগিতা আইন করতে প্রস্তাব রাখা য়।

কম্পিটিশন ব্যুরো বলেছে যে তারা নজরে রাখবে যে প্রতিযোগিতার কারণগুলি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং সরবরাহ চেইন ব্যাঘাত সহ অন্যান্য কারণগুলির উপরে খাদ্যের দামকে প্রভাবিত করছে কিনা, তবে এটি নির্দিষ্টভাবে কোনো অনিয়মের অভিযোগের তদন্ত করবে না।

গবেষণার ফলাফল জুনে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

ওয়াচডগ বলেছে যে মুদি শিল্পটি জটিল এবং এর কাছে দৃঢ় সিদ্ধান্ত নেওয়ার জন্য পর্যাপ্ত তথ্য নাও থাকতে পারে, তবে প্রতিযোগিতার উন্নতি করতে সরকার যে ব্যবস্থা নিতে পারে তা সুপারিশ করবে বলে আশা করা হচ্ছে।

গ্রোসারি চেইন অপারেটর লোবলো কস লি. যা জুলাই মাসে C$১২.৮৫ বিলিয়ন রাজস্বের উপর C$৩৮৭ মিলিয়ন ($২৮২.৪ মিলিয়ন) ত্রৈমাসিক মুনাফা করেছে। গত সপ্তাহে আরো বলা হয়েছে যে এটি জানুয়ারী শেষ না হওয়া পর্যন্ত প্রায় ১,৫০০টি নামহীন পণ্যের দাম সীল করছে।

- Advertisement -

Related Articles

Latest Articles