5.6 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

নিজেকে শেখ মুজিবের সঙ্গে তুলনা করে যা বললেন ইমরান খান

নিজেকে শেখ মুজিবের সঙ্গে তুলনা করে যা বললেন ইমরান খান

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তার দেশের ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে তার লড়াইকে বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমানের সঙ্গে তুলনা করেছেন। ইমরান দাবি করেন, আওয়ামী লীগের নেতা শেখ মুজিবুর রহমান যেভাবে সত্যিকারের মুক্তির জন্য লড়াই করেছিলেন, সেভাবেই তিনি লড়াই করছেন।

- Advertisement -

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর প্রধান স্মরণ করেছেন কিভাবে ১৯৭১ সালে তার জাতিকে দুই ভাগে বিভক্ত করা হয়েছিল। কারণ একটি রাজনৈতিক দল গণতান্ত্রিক জয়ের পরেও সাংবিধানিকভাবে শাসন করার অনুমতি পায়নি।

পাকিস্তানি সংবাদপত্র দ্য ডন জানিয়েছে, গত ২৮ অক্টোবর শুরু হওয়া ‘হাকিকি আজাদি মার্চ’ অভিহিত লংমার্চের এর পঞ্চম দিনে মঙ্গলবার গুঞ্জরাওয়ালায় পৌঁছায়। সেখানে এক সমাবেশে সমর্থকদের উদ্দেশে ইমরান বলেন, নির্বাচনী জয়লাভ পর আওয়ামী লীগকে ক্ষমতার কর্তৃত্ব দেয়া হয়নি। এর ফলে পাকিস্তানের পূর্বাংশ আলাদা হয়ে যায় এবং পূর্ব পাকিস্তান বাংলাদেশ হয়ে যায়।

ইমরান খান বলেন, একজন চতুর রাজনীতিবিদ (জুলফিকার আলী ভুট্টো), তার ক্ষমতার লোভে সশস্ত্র বাহিনীকে তৎকালীন বৃহত্তম দল (আওয়ামী লীগের) বিরুদ্ধে দাঁড় করিয়েছিলেন, যেটি নির্বাচনে জিতেছিল, যার ফলে দেশটি ভেঙে গিয়েছিল।

ইমরান খান পিটিআইকে আওয়ামী লীগের সাথে তুলনা করেছেন এবং দাবি করেছেন ‘সবচেয়ে বড় এবং একমাত্র ফেডারেল দল’ হওয়া সত্ত্বেও তার দলকে ক্ষমতাচ্যুত করেছে।

ইমরান আরও বলেন, সবাই জানে শেখ মুজিবুর রহমান এবং তার দল ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে জিতেছিলো। ক্ষমতা হস্তান্তর করার পরিবর্তে, একজন চতুর রাজনীতিবিদ আওয়ামী লীগ এবং সেনাবাহিনীকে সংঘর্ষের পথে বসিয়েছিলেন। বর্তমানে, নওয়াজ শরিফ এবং আসিফ জারদারি একই ভূমিকা পালন করছেন বলে দাবি ইমরানের।

- Advertisement -

Related Articles

Latest Articles