23.3 C
Toronto
শুক্রবার, মে ২০, ২০২২

কানাডায় আদিবাসী নারীকে গভর্নর নিয়োগ দিলেন ট্রুডো

- Advertisement -
কানাডায় আদিবাসী নারীকে গভর্নর নিয়োগ দিলেন ট্রুডো
মেরী সাইমন, ছবি : গ্লোবাল নিউজের সৌজন্যে

মেরী সাইমন নামের একজন আদিবাসী মহিলাকে কানাডার ৩০তম গভর্নর জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তিনি রাষ্ট্রপ্রধান রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিনিধিত্ব করবেন। এ পদে তার নাম ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

উল্লেখ্য, কর্মচারীদের হয়রানির অভিযোগের প্রেক্ষিতে কানাডার আগের গভর্নর জেনারেল জুলি পায়েত পদত্যাগ করেন। কয়েক মাস ধরে রিডিউ হলে গভর্নর জেনারেলের বিরুদ্ধে তার কর্মচারীরা কর্মক্ষেত্রে হয়রানির অভিযোগ করেছিলেন। কানাডার গভর্নর জেনারেল জুলি পায়েতের বিরুদ্ধে হয়রানির অভিযোগের বিষয়ে একটি নিরপেক্ষ তদন্তের পর তিনি পদত্যাগ করেছেন। মেরী সাইমন তারই স্থলাভিষিক্ত হলেন।

- Advertisement -

কানাডার কুইবেক প্রদেশের উত্তরাঞ্চলে জন্ম ম্যারি সিমনের। তিনি ছোট থেকেই আদিবাসী সম্প্রদায়ের সংস্কৃতি ও ঐতিহ্য লালন করে বড় হয়েছেন।

এর আগে তিনি ডেনমার্কে কানাডার রাষ্ট্রদূত হিসেবে কূটনৈতিক দায়িত্ব পালন করেছেন। এছাড়া কানাডার জাতীয় আদিবাসী পরিষদ ইনুইত তাপিরিটি কানাতামির প্রেসিডেন্টও ছিলেন। ঔপনিবেশিক আমলে খ্রিষ্টান মিশনারি পরিচালিত কানাডার আবাসিক স্কুলগুলোতে আদিবাসী শিশুদের জোর করে এনে ভর্তি করানো হতো।স্কুলগুলো বর্তমানে বন্ধ ও পরিত্যক্ত অবস্থায় রয়েছে। সম্প্রতি এমন কয়েকটি স্কুলে শিশুদের শত শত গণকবর খুঁজে পাওয়া গেছে। এরপরই বিশ্বব্যাপী আলোচনায় এটি।এমন অবস্থার মধ্যেই সিমনকে নিয়োগ দিলেন ট্রুডো।

- Advertisement -

Related Articles

- Advertisement -

Latest Articles