4.4 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

সেপ্টেম্বরে বাড়ির দাম কমেছে

সেপ্টেম্বরে বাড়ির দাম কমেছে
ছবি/জনসন এন্ড জনসন

টরন্টোতে সেপ্টেম্বরে বাড়ির দাম আগের বছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ২৫ শতাংশ হ্রাস পেয়েছে। গত শীতে বাড়ির দাম কমা শুরু হওয়ার পর বছরওয়ারি কমার ঘটনা এটাই প্রথম।

টরন্টো রিজিয়নাল রিয়েল এস্টেট বোর্ডের (টিআরআরইবি) সাম্প্রতিক উপাত্ত অনুযায়ী, সেপ্টেম্বরে আবাসন বাজারের স্থিতিশীলতার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। সেপ্টেম্বরে সব ধরনের বাড়ির গড় বিক্রয় মূল্য ১০ লাখ ৮৬ হাজার ৭৬২ ডলারে দাঁড়িয়েছে। আগের মাসে বিক্রয় মূল্য ছিল যেখানে ১০ লঅখ ৭৯ হাজার ৭০৫ ডলার।

- Advertisement -

ব্যাংক অব কানাডা গত মার্চ থেকে সুদের হার বৃদ্ধি শুরু করার পর সেপ্টেম্বরে প্রথমবারের মতো বছরওয়ারি বাড়ির দাম হ্রাস পেয়েছে। টিআরআরইবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, উচ্চ সুদের সঙ্গে আবাসন বাজার খাপ খাইয়ে নেওয়া অব্যাহত রেখেছে। সেপ্টেম্বরে বাড়ির বাড়ি কমেছে ২০২১ সালের একই সময়ের তুলনায় ৪৪ দশমিক ১ শতাংশ। এছাড়া নতুন করে তালিকাভুক্তি ২০ বছরের মধ্যে সর্বনি¤েœ নেমেছে, যা বাড়ির মূল্য বৃদ্ধিতে সহায়তা করতে পারে।

টিআরআরইবির প্রেসিডেন্ট কেভিন ক্রিগার সিপি২৪কে বলেন, সার্বিক তালিকাভুক্তি ২০ বছরের মধ্যে সর্বনি¤েœ নেমে আসা একটি বড় খবর। কয়েক মাস ধরেই এই প্রবণতা আমরা লক্ষ্য করে আসছিলাম। সুদের হার বৃদ্ধি ও সারাবিশে^ যা ঘটছে তাতে ক্রেতারা অপেক্ষার নীতি অবলম্বন করছেন।

ব্যাংক অব কানাডা তাদের নীতিনির্ধারণী সুদের হার দশমিক ২৫ শতাংশ থেকে বাড়িয়ে চলতি বছরের এখন পর্যন্ত ৩ দশমিক ২৫ শতাংশে উন্নীত করেছে। এর ফলে ঋণও ব্যয়বহুল হয়ে পড়েছে। এর প্রভাব পড়েছে আবাসন বাজারের ওপর। ঐতিহাসিক মূল্য সংশোধনের পূর্ভাবাস দিয়েছে আরবিসি। সিএমএইচসি সম্প্রতি তাদের আবাসন সংক্রান্ত পূর্বাভাস সংশোধন করেছে। তারা বলেছে, বাড়ির দাম সর্বোচ্চ দামের থেকে ১৫ শতাংশ পর্যন্ত কমতে পারে।

টিআরআরইবির সাম্প্রতিক উপাত্ত বলছে, সবচেয়ে বেশি কমেছে বিলাসবহুল বাড়ির দাম। গ্রেটার ট্রন্টো এরিয়াতে এ ধরনের বাড়ির দাম এক বছর আগের একই সময়ের তুলনায় ১০ শতাংশের বেশি হ্রাস পেয়েছে। একমাত্র কন্ডোমিনিয়ামের দামই আগের বছরের চেয়ে বেড়েছে। এ ধরনের বাড়ির দাম এক বছর আগের তুলনায় ৩ দশমিক ২ শতাংশ বেড়েছে।
সেপ্টেম্বরে জিটিএতে বিক্রির জন্য তালিকাভুক্ত বাড়ির সংখ্যা ছিল ১৩ হাজার ৫৩৪টি। ২০২১ সালের একই সময়ে সংখ্যাটি ছিল যেখানে ৯ হাজার ১৮৭টি।

- Advertisement -

Related Articles

Latest Articles