-0.4 C
Toronto
রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

আদিবাসী নেতৃত্বাধীন আরও সেবার দাবি

আদিবাসী নেতৃত্বাধীন আরও সেবার দাবি
মানসিক স্বাস্থ্য সমস্যা সমাধানে কমিউনিটিকে সহায়তায় আদিবাসীদের নেতৃত্বে আরও সেবার দাবি উঠেছে

মানসিক স্বাস্থ্য সমস্যা সমাধানে কমিউনিটিকে সহায়তায় আদিবাসীদের নেতৃত্বে আরও সেবার দাবি উঠেছে। সাস্কেচুয়ানের ছুরিকাঘাতে স্বজন হারানো প্রত্যেক আদিবাসী নেতা এই দাবি জানিয়েছেন।

সেপ্টেম্বরের গোড়ার দিকের ওই হামলায় নিহত হন সাস্কাটুন ট্রাইব্যুনাল কাউন্সিলের প্রধান মার্ক আর্কান্ডের বোন বনি বার্নস ও ভাগ্নে গ্রেগরি বার্নস। তিনি বলেন, জেমস স্মিথ ক্রি নেশন ও পাশর্^বর্তী ওয়েলডন ভিলেজে যা ঘটে গেছে তাতে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পাশে দাঁড়ানোর জন্য এ ধরনের সহায়তা খুবই জরুরি। আমরা মানসিক স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের সেবার ব্যবস্থা করেছি। হাসপাতালে আসা-যাওয়ার জন্য আমরা পরিবহনের ব্যবস্থা করেছি এবং খাবারের বন্দোবস্তও করেছি। এমনকি শিশুদের জন্য জন্মদিনের পার্টির আয়োজনও আমরা করেছি এবং নগরীর দমকল বাহিনীকে ডেকে এনেছি।

- Advertisement -

টরন্টোতে আয়োজিত ওই সম্মেলনে মানসিক স্বাস্থ্য, মাদকের ব্যবহার, আবাসন ও আত্মহত্যা প্রতিরোধে অপ্রতুলতা সমাধানে নেতারা তাদের মতবিনিময় করেন। সম্মেলনে আরকান্ড সাস্কাটুন ট্রাইবাল কাউন্সিলের কমিউনিটিভিত্তিক সেবার কার্যকারিতা নিয়ে আলোচনা করেন। এসব সেবার মধ্যে রয়েছে শহুরে এলাকায় স্বাস্থ্যসেবা পেতে প্রতিবদ্ধকতার সম্মুখীন ফার্স্ট নেশনের সদস্যদের প্যারামেডিকস, মানসিক স্বাস্থ্য টিম ও ডেন্্টাল সেবা সরবরাহকারী হেলথ বাস প্রোগ্রাম এর মধ্যে অন্তর্ভুক্ত। ফার্স্ট নেশন, অ-আদিবাসী, মেটিস, নবাগতসহ ২৫ হাজারের বেশি মানুষকে সেবা দিয়ে থাকে সাস্কাটুন ট্রাইবাল কাউন্সিল। পাশাপাশি গৃহহীণদের আবাসনের ব্যবস্থাও করে থাকে ট্রাইবাল কাউন্সিল।
আরকান্ড বলেন, ফার্স্ট নেশস পুলিশ ফোর্স গঠনের প্রতিও তার সমর্থন রয়েছে। ছুরি হামলার পর জেমস স্মিথ ক্রি নেশনের প্রধান ওয়ালি বার্নসও ফার্স্ট নেশন পুলিশ ফোর্স গঠনের দাবি জানিয়েছেন।

এই সম্মেলনকে বার্ষিক সম্মেলনে রূপ দেওয়ার ব্যাপারে আশাবাদী আদিবাসী বিষয়ক মন্ত্রী প্যাটি হাইডু। তিনি বলেন, সমগ্র কানাডা থেকে আদিবাসী নেতা ও কমিউনিটি বিশেষজ্ঞদের এক জায়গায় জড়ো করার ঘটনা এটাই প্রথম। সম্মেলনে উঠে আসা বিষয়গুলো সংগ্রহ করে সেগুলো ফেডারেল সরকারের কর্মসূচি, সেবা ও তহবিল মডেলে প্রয়োগের পরিকল্পনা করছে তার কার্যালয়।

- Advertisement -

Related Articles

Latest Articles