3.4 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

ক্যান্সারের আশঙ্কায় ডাভ ও ট্রেসেমে শ্যাম্পু তুলে নিচ্ছে ইউনিলিভার

ক্যান্সারের আশঙ্কায় ডাভ ও ট্রেসেমে শ্যাম্পু তুলে নিচ্ছে ইউনিলিভার

বাজারে প্রসাধনী সামগ্রীর মধ্যে সবচেয়ে পরিচিত ব্যান্ড ইউনিলিভার। সেই ইউনিলিভারের ‘অ্যারোসল ড্রাই’ শ্যাম্পুতে ক্যানসার সৃষ্টিকারী উপাদান ‘বেনজিন’-এর সম্ভাব্য উপস্থিতি পাওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

- Advertisement -

এফডিএ জানিয়েছে, এই ধরনের অ্যারোসল ড্রাই শ্যাম্পুতে প্রোপেন ও বিউটেন ব্যবহার করা হয়। এই উপাদান পেট্রোলিয়াম থেকে পাওয়া যায়। পেট্রোলিয়ামের বিভিন্ন উপজাত পদার্থের মধ্যে অশুদ্ধি হিসেবে মিশে থাকে বেঞ্জিন। এই বেঞ্জিন এমন একটি উপাদান যার নিয়মিত সংস্পর্শে বিভিন্ন গুরুতর রোগ দেখা দিতে পারে দেহে। এমনকি লিউকিমিয়া বা রক্তের ক্যানসার সৃষ্টি করতে পারে।

কোম্পানিটি যেসব ব্র্যান্ডের পণ্য প্রত্যাহার করছে সেগুলো হলো ডাভ, নেক্সাস, সুঅভ, টিআইজিআই এবং ট্রেসেমে। প্রত্যাহারের তালিকায় থাকা পণ্যগুলোর মধ্যে রয়েছে ডাভ ড্রাই শ্যাম্পু ভলিউম অ্যান্ড ফুলনেস, ডাভ ড্রাই শ্যাম্পু ফ্রেশ কোকোনাট, নেক্সাস ড্রাই শ্যাম্পু রিফ্রেশিং মিস্ট এবং সুঅভ প্রফেশনালস ড্রাই শ্যাম্পু রিফ্রেশ অ্যান্ড রিভাইভ।

এসব পণ্য ২০২১ সালের অক্টোবর মাসের আগে উৎপাদিত হয়ে থাকলে, সেগুলো প্রত্যাহার করতে বলেছে ইউনিলিভার। ইউনিলিভার এই মাসের ১৮ তারিখে একটি বিবৃতি দিয়ে এ তথ্য জানায়। এরই ধারাবাহিকতায় এফডিএ গত শুক্রবার (২১ অক্টোবর) এ সংক্রান্ত বিবৃতি দেয়।

বেনজিন একটি কার্সিনোজেন। অর্থাৎ এ পদার্থটি মানুষের দেহের জীবন্ত টিস্যুতে ক্যান্সার সৃষ্টি করতে পারে। শ্বাস-প্রশ্বাস, মুখের মাধ্যমে কিংবা ত্বকের মাধ্যমে এই রাসায়নিক পদার্থ শরীরে প্রবেশ করতে পারে। ইউনিলিভার-এর প্রত্যাহার বিজ্ঞপ্তি অনুযায়ী, শ্বেত রক্ত কণিকার আধিক্যজনিত সমস্যা ও ব্লাড ক্যানসার সৃষ্টি করতে পারে বেনজিন।

এর আগে জনসন অ্যান্ড জনসন, পি অ্যান্ড জি এবং ওল্ড স্পাইসের মতো একাধিক প্রসাধনী সংস্থা ২০২১ সালে ক্ষতিকর উপাদান মেলায় একাধিক প্রসাধনী সামগ্রী বাজার থেকে তুলে নেয়। এদের মধ্যে প্রক্টর অ্যান্ড গ্যাম্বল তাদের তৈরি প্রসাধনীর ওপর বিশেষ পরীক্ষা চালায়। এতে বেঞ্জিন পাওয়ার কারণে প্যান্টিন অ্যান্ড হার্বল এসেন্সেস ড্রাই শ্যাম্পু বাজার থেকে তুলে নেয়।

সূত্র : নতুন সময়

- Advertisement -

Related Articles

Latest Articles