5.1 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

ভাড়া নিবেন না কিনবেন?

ভাড়া নিবেন না কিনবেন?
ছবি/গ্যাব্রিয়েল টোভার

কয়েক সপ্তাহ আগে একটি বিয়ের পোশাকের দরকার পড়ে কার্লি সোয়ারেসের। ৩০ বছর বয়সী সোয়ারেস বলছিলেন, আমি শপিংমলে গিয়ে কেনার চেষ্টা করেছিলাম। কিন্তু গিয়ে দেখলাম ফরমাল পোশাকের সংগ্রহ খুব কম। এটা খুবই অবাক করার মতো।

যেসব পোশাক তিনি দেখেন সেগুলো হয় খুবই ক্যাজুয়াল অথবা খুব ব্যয়বহুল। ফলে একটি রেন্টাল বুটিক থেকে একটি পোশাক তিনি ভাড়া নেওয়ার সিদ্ধান্ত নিলেন। যেটা তিনি আগে কখনোই করেননি। প্রথম অভিজ্ঞতা ভালো হওয়ায় একই কাজ অবশ্যই তিনি আবারও করবেন।
গত দশক থেকে পোশাক ভাড়া স্বাভাবিক বিষয় হয়ে উঠছে। কিন্তু কোভিড-১৯ এর কারণে এ ধরনের খুচরা প্রতিষ্ঠানের অনুকূলে ছিল না। মহামারি সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার করার পর কিছু কানাডিয়ান রেন্টাল ব্যবসা গ্রাহকদের উল্লম্ফন দেখতে পাচ্ছে।

- Advertisement -

বিশেষজ্ঞরা এই ব্যবসায় ভালো সম্ভাবনা দেখলেও তারা এই সতর্ক বাণী উচ্চারণ করছেন যে, কানাডিয়ানদের বাজার করার অভ্যাসে পরিবর্তন আসায় এ খাতের প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হতে পারে।

পোশাক ভাড়া দেওয়ার অন্যতম প্রতিষ্ঠান ২০০৯ সালে প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্রভিত্তিক রেন্ট দ্য রানওয়ে। যেসব নারী ডিজাইনারের পোশাক পরিধান করতে চান কিন্তু প্রচুর অর্থ ব্যয় করতে চান না তাদের কাছে দ্রুতই জনপ্রিয় হয়ে ওঠে প্রতিষ্ঠানটি।
টরন্টোভিত্তিক ফিটজরয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা জুলি কালিনভস্কি বলেন, এটা খুবই চ্যালেঞ্জিং বাজার।

স্ট্যাটিস্টার হিসাবে, গত বছর বৈশি^ক রিসেল অ্যাপারেল মার্কেটের আকার ছিল ১ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। ২০২৬ সাল নাগাদ এ বাজারের আকার ৫ হাজার ১০০ কোটি মার্কিন ডলারে দাঁড়াবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

টরন্টো মেট্রোপলিটন ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক আনিকা কজলভস্কি বলেন, পোশাকের বর্জ্য ও পোশাক কারখানা থেকে কার্বন নিঃসরণ কমানোর সত্যিকারের প্রচেষ্টা হিসেবে এবং স্থানীয় ক্ষুদ্র ব্যবসা হিসেবে এটা ভালো কৌশল হতে পারে। বিশেষ করে কানাডার হ্রাসমান দূষণের কথা বিবেচনায় নিলে।
৩১ বছর বয়সী গ্যাব্রিয়েলা লামুন্ডো বিশেষ অনুষ্ঠানে ভাড়া করা পোশাক ব্যবহার করে থাকেন। কিন্তু প্রতিদিন পরিধানের জন্য একে তার জন্য উপযোগী মনে করেন না। তিনি বলেন, বিশেষ অনুষ্ঠানে পরার জন্য প্রথম পোশাক ভাড়া করি সম্ভবত চার অথবা পাঁচ বছর আগে। অনুষ্ঠানে পরার জন্য যে ধরনের পোশাকের কথা আমি ভেবেছিলাম তেমনটাই পেয়েছিলাম। সত্যি কথা বলতে, আমি বন্ধুদের এটা খুবই স্বাভাবিক।

- Advertisement -

Related Articles

Latest Articles