11.3 C
Toronto
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

সাময়িক ইআইয়ের মেয়াদ শেষ

সাময়িক ইআইয়ের মেয়াদ শেষ
ফাইল ছবি

এমপ্লয়মেন্ট ইন্স্যুরেন্স (ইআই) বেনিফিটের জন্য কর্মীদের আবেদন যাচাই-বাছাই হবে মহামারি-পূর্ববর্তী নিয়মে। এর মধ্য দিয়ে শেষ হচ্ছে সাময়িক ইআই পদক্ষেপের মেয়াদ।

লিবারেল সরকার ইআই সংস্কার এবং কর্মসূচির মধ্যে যেসব ঘাটতি রয়েছে সেগুলো সমাধানের প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু কোনো ধরনের সংস্কার ছাড়াই মহামারির সময় সাময়িক যে ব্যবস্থা নেওয়া হয়েছিল তার মেয়াদ শেষ হচ্ছে। শ্রমিকদের নিয়ে কাজ করা ব্যক্তি ও প্রতিষ্ঠান এবং এনডিপি ও ব্লক কুইবেকোয়িসের এমপিরা সরকারের প্রতি সাময়িক ব্যবস্থার মেয়াদ বৃদ্ধির দাবি জানিয়েছেন।
হাউজ অব কমন্সে প্রশ্নোত্তর পর্বে ব্লক কুইবেকোয়িসের এমপি লুইস চ্যাবোট কর্মসংস্থান মন্ত্রী কার্লা কুয়ালট্রোর কাছে ব্যবস্থাটির মেয়াদ পূর্ণাঙ্গ সংস্কারের আগ পর্যন্ত বৃদ্ধি করারা আহ্বান জানান। তিনি বলেন, এই গ্রীষ্মে ইআইয়ের পূর্ণাঙ্গ সংস্কারের ক্ষমতা মন্ত্রীকে দেওয়া হলেও তিনি তা করেননি। মন্ত্রী কি অন্ততপক্ষে এর মেয়াদ বাড়াবেন?

- Advertisement -

জবাবে কুয়ালট্রো বলেন, ইআইয়ে সাময়িক যেসব পরিবর্তন আনা হয়েছিল তা মহামারি সংক্রান্ত পদক্ষেপ হিসেবে এবং এর আর কোনো প্রয়োজন নেই। চ্যাবোট এবং প্রত্যেককেই আমি এই নিশ্চয়তা দিচ্ছি যে, ইআয়ের লক্ষ্য কি এ বছরের শেষ নাগাদ তা জানতে পারবেন।

এদিকে ন্যাশনাল কাউন্সিল অব আনএমপ্লয়েড ওয়ার্কার্স চ্যাবোট, এনডিপির উপপ্রধান আলেক্সান্দ্রে বোলেরিস ও অন্যান্য লেবার নেতাদের সঙ্গে পার্লামেন্ট হিলে এক যৌথ সংবাদ সম্মেলনের আয়োজন করে। একইদিনে কুয়ালট্রো লেবার নেতাদের সঙ্গে বৈঠক করেন এবং এ বছরের শেষ নাগাদ ইআই সিকনেস বেনিফিটের মেয়াদ ১৫ থেকে ২৬ সপ্তাহে বর্ধিত করার প্রতিশ্রুতি দেন। ২০২২ সালের বাজেটেও একই প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

ন্যাশনাল কাউন্সিল অব আনএমপ্লয়েড ওয়ার্কাসের উপদেষ্টা মিলান বার্নার্ড বলেন, কুয়ালট্রো ইআই সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছেন। তবে এ ব্যাপারে কোনো সময়সীমা ঘোষণা করেননি তিনি। কি ঘটতে যাচ্ছে সে ব্যাপারে সত্যিই আমরা কিছু জানি না।

বিশেষজ্ঞরা বলছেন, অনেক আগেই ইআইয়ের সংস্কার দরকার ছিল। যদিও কোভিড-১৯ মহামারি কর্মসূচির ঘাটতিগুলো বাড়িয়ে দিয়েছে।
কার্লেটন ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক জেনিফার রবসন ২০২০ সালে প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করেন, ইআই ব্যাপক সংখ্যক কানাডিয়ানকে এর আওতায় আনতে ব্যর্থ হয়েছে। প্রশাসনিক ও প্রযুক্তিগত ফ্রন্টেও ভূমিকা রাখতে পারছে না এটি।

এসব ঘাটতির কারণে ফেডারেল সরকার কানাডিয়ানদের দ্রুত নিস্কৃতি দিতে কানাডা ইমার্জেন্সি রেসপন্স বেনিফিট চালু করে। ২০২১ সালে লিবারেলরা ইআই আধনিকায়ন ও স্বকর্মসংস্থানে নিয়োজিতদের এর আওতায় আনার প্রতিশ্রুতি দেয়।

- Advertisement -

Related Articles

Latest Articles